শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাশেদ খান মেননের শপথ স্থগিত চেয়ে রিট, শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের নামে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ স্থগিত চেয়ে করা রিটের শুনানির জন্য বৃহস্পতিবার দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। পরে তিনি বলেন, রিট আবেদনটি শুনানি করার জন্য আজ আদালতে উপস্থাপন করি। পরে আদালত শুনানির জন্য আগামীকাল দিন নির্ধারণ করেন।
গত মঙ্গলবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে বিজয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের নামে গেজেট প্রকাশ ও তার শপথ গ্রহণ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট করেন। এই রিটকারী আইনজীবীও এ আসনে এমপি হওয়ার জন্য প্রতিদ্ব›িদ্বতা করেছিলেন। রিটে পাঁচজনকে বিবাদী করা হয়েছে। তারা হলেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, আইন সচিব, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, ঢাকা বিভাগের রিটার্নিং অফিসার এবং নির্বাচিত এমপি রাশেদ খান মেনন। রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, রাশেদ খান মেনন লাভজনক পদে থেকে নির্বাচন করেছেন, যা আরপিওর (গণপ্রতিনিধিত্ব আদেশ) ২০ ধারার লঙ্ঘন। রাশেদ খান মেননের নির্বাচনী পোস্টারে আওয়ামী লীগের সভাপতির ছবি ব্যবহার করে আচরণবিধি ২০০৮ আইন লঙ্ঘন করেছেন। তিনি আরো বলেন, যখানে শতকরা ৫ ভাগ ভোটার ভোট দিেেয়ছে। অথচ ভোটের ফলাফলে দেখানো হয়েছে শতকরা ৮০ ভাগ। নির্বাচনে রাশেদ খান মেননের লোকেরা নিজেরাই সিল মেরেছেন। ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারেননি। আমি বারবার নির্বাচন কমিশনে অভিযোগ দেয়ার পরও কমিশন কোনো পদক্ষেপ নেয়নি। এতে সংবিধানের ৬৬ ধারার লঙ্ঘন হয়েছে।
প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর নির্বাচনে ঢাকা-৮ আসনে মহাজোট প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বিজয়ী হন। তিনি এক লাখ ৩৯ হাজার ৫৩৮ ভোট পান। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস পান ৩৮ হাজার ৭১৭ ভোট। এ আসনে ১১০ কেন্দ্রে মোট ভোটার ছিল দুই লাখ ৬৪ হাজার ৮৯৩ জন। ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন