ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

গাজাকে বিচ্ছিন্ন করতে ইসরায়েলের সামুদ্রিক বাঁধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৯, ৬:০১ পিএম

ফিলিস্তিন থেকে গাজা উপত্যকাকে বিচ্ছিন্ন করতে সমুদ্রে বাঁধ দিচ্ছে ইসরায়েল সামরিক বাহিনী। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করতে ইসরায়েল সামরিক বাহিনীর নেয়া এই উদ্যোগ অনেক দূর এগিয়েছে। বাঁধের নির্মাণ কাজ প্রায় শেষ হওয়ার পথে। দ্রুতই এর কার্যক্রম চালু করা হবে। খবর মিডল ইস্ট আই।
প্রতিবেদনে বলা হয়, পাথর ও কংক্রিট দিয়ে সমুদ্রের ভেতরে ২০০ মিটার দীর্ঘ একটি দৃশ্যমান বেড়া দেয়া হচ্ছে। এর পাশাপাশি থাকছে ডুবন্ত দেয়াল ও সেন্সর সিস্টেম। এসব অবকাঠামোর ফলে সমুদ্রপথে গাজা থেকে অধিকৃত ভূখণ্ডে প্রবেশ করা সম্ভব হবে না।
ইহুদিবাদী দেশ ইসরায়েলের উপকূল এবং তাদের নৌবাহিনীর জাহাজ অপারেশন অঞ্চলের মধ্যে এ বাঁধ নির্মাণ করা হচ্ছে। গত মে মাসে অবকাঠামো নির্মাণের কাজ শুরু হয়। তখনকার যুদ্ধমন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছিলেন, এই বাঁধ নির্মাণ করা হলে ইসরায়েল উপকূলে অন্য কারও প্রবেশ করা অসম্ভব হয়ে পড়বে। তারা সে সময় আরও দাবি করে, ২০১৪ সালের গাজা যুদ্ধের সময় ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা সমুদ্রপথে ইসরায়েলের ভেতরে ঢুকতে সক্ষম হয়েছিল। এরপরই পথটি বন্ধের কার্যকর উপায় খুঁজতে শুরু করে তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন