বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কমলনগরে ইটভাটায় পুড়ছে কাঠ

কমলনগর (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

লক্ষ্মীপুরের কমলনগরে কৃষিজমি দখল করে লোকালয়ে নির্মিত ইটভাটায় অবৈধভাবে পুড়ছে কাঠ। নষ্ট হচ্ছে কৃষিফসল। সম্প্রতি ইটভাটায় কাজ করতে এসে দুর্ঘটনায় শিশুসহ পৃথক ঘটনায় আহত হয়েছে অনেকে।
অভিযোগ রয়েছে, ইটভাটা তৈরিতে সরকারি কোন নিয়ম-নীতিকে তোয়াক্কা না করে স্থানীয় কৃষকদের জমি দখলসহ চুক্তিভিত্তিক শিশুদের নিয়োগ ও সামান্য টাকায় শ্রমিক খাটিয়ে বাংলা চিমনিতে নিষিদ্ধ ‘লাকড়ি’ ব্যবহার করে ইট তৈরী করছে। কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নের লোটাস ইটভাটসহ প্রায় ২৫টি ইটভাট রয়েছে। স্থানীয় জেলা ও উপজেলা প্রশাসনকে ‘ম্যানেজ’ করে একাঠ পোড়ানো হচ্ছে বলে লোটাস ইটভাটার মালিক জানান।

এদিকে স্থানীয়দের অভিযোগ লোটাসের ইটভাটার কালো ধোঁয়া ওই এলাকার আশপাশের পরিবেশকে দুর্বিষহ করে তুলেছে তাদের। ওই এলাকার সবচেয়ে বড় দ্বীনি প্রতিষ্ঠান ‘আতহারুল উলুম মোহাম্মদিয়া মাদ্রাসার’ কয়েকশ ছাত্রছাত্রী ও শিক্ষক এবং ঘনবসতি এলাকার লোকজনকে কালো ধোঁয়ার নিঃশ্বাসে মারাত্মক রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে। চরলরেন্স-সোনাপুর আঞ্চলিক সড়কে সরকারি বনবিভাগের বাগান সংলগ্ন লোটাসের ওই ইটভাটা। এতে সরকারের কোটি কোটি টাকার বাগান ক্ষতি হচ্ছে। শুধু তাই নয়, ওই ইটভাটার মালিক লোটাস আইন-কানুন না মেনে মানুষের ফসলি জমির মাটি কেটে এবং সরকারি রাস্তা নষ্ট করে ইটভাটার কাজ করছেন। এছাড়া কৃষকদের লোভনীয় অফার দিয়ে তিন ও চার ফসলি জমির উর্বর অংশ কেটে নেওয়ায় ভাটার আশপাশের ফসলি জমি কমে যাচ্ছে প্রতিবছর। ওই ইট ভাটা ও তার আশপাশে এলাকায় অনৈতিক কর্মকাণ্ড ও মদ-গাঁজা বিক্রির অভিযোগ রয়েছে স্থানীয়দের।
লোটাসের ইটভাটায় মোহাম্মদ রাজু (১৫) নামে এক শ্রমিককে গলা কেটে হত্যার চেষ্টার অভিযোগ রয়েছে।
অভিযোগ অস্বাীকার করে ইটভাটার মালিক লোটাস বলেন, আমি ডিসি এসপি ওসি ইউএনও আওয়ামী লীগ নেতাদের ‘ম্যানেজ’ করেই ভাটা চালাই।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেন জানান, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন