বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

গিনেস বুকে নাম লেখাতে চান কানাইলাল শর্মা

৯০ ঘণ্টা ১৭ মিনিট সাঁতার কেটে বিশ্বরেকর্ড

কুষ্টিয়া থেকে এস এম আলী আহসান পান্না | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

ডা. কানাইলাল শর্মা। সাঁতারে বিশ্ব রেকর্ড সৃষ্টিকারী এক অদম্য সাঁতারু। ১৯৭১ সালে মুক্তিফৌজের সাহায্যার্থে ঐতিহাসিক লাল দিঘিতে ৯০ ঘণ্টা ১৭ মিনিট সাঁতার কেটে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছিলেন ডা. কানাইলাল শর্মা। ১৯৩০ সালের ৭ নভেম্বর কুষ্টিয়ার হাটশ হরিপুর ইউনিয়নের শালদহ গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা মৃত অভিমুন্য শর্মা। কানাইলাল শর্মা পেশায় চিকিৎসক। থাকেন কুষ্টিয়া শহরতলীর মঙ্গলবাড়ীয়া এলাকায়। সংসার জীবনে তিনি তিন মেয়ে এবং দুই ছেলের জনক। কানাইলাল শর্মার বয়স যখন পাঁচ-ছয় বছর। তখন একদিন তার বাবা নৌকায় করে গড়াই নদী পার হয়ে বাড়ি ফিরছিলেন। ঝড়ে মাঝ নদীতে এসে নৌকাটি ডুবে যায়। এতে অনেকেই মারা যায়। সৌভাগ্যবসত কানাইলাল শর্মার বাবা অভিমুন্য শর্মা প্রাণে বেঁচে যান।

নদীতে নৌকা ডুবেছে শুনে চারিদিকে কান্নার রোল পড়ে। কানাইলালকে কোলে নিয়ে তার দিদিমা নদীর ঘাটে আসেন। চারিদিকে মৃত্যুর কান্না। অনেকক্ষণ পরে আসেন অভিমুন্য শর্মা। নদীর ঘাটে তখনও অপেক্ষা করছে অভিমুন্যর মা। অভিমুন্য তার মায়ের কাছ থেকে কানাই লাল শর্মাকে কোলে নেন। অভিমুন্য তার মাকে বলেন, মা কানাই যেন ভালো করে সাঁতার শেখে। সেই থেকে কানাই লাল সাঁতার শিখতে থাকে। আর সেখান থেকেই সাঁতার শেখার যাত্রা শুরু। এর কিছুদিন পর কানাই লাল শর্মার মা শান্তি বেলা শর্মা কলেরায় আক্রান্ত হয়ে মারা যায়।

হঠাৎ করে ভারতে বেড়াতে যান কানাইলাল। এ সময় পশ্চিম বঙ্গের হুগলি ব্রিজ থেকে নৈহাটি ফেরিঘাট পর্যন্ত তিন মাইল সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানতে পারেন। পরে সেখানে নাম লেখিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন কানাইলাল। ৭০ জন প্রতিযোগির মধ্যে প্রথম স্থান অধিকার করেন কানাইলাল। অর্জন করেন সোনার মেডেল। শুরু হয় কানাই লাল শর্মার সাঁতারের কৃতিত্ব। ১৯৫৯ সালে নওরোজ ক্লাবের আয়োজনে হার্ডিঞ্জ ব্রিজ থেকে গড়াই ব্রিজ পর্যন্ত ২০ মাইল সাঁতার প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম হন তিনি। ১৯৬০ সালের ১৪ আগস্ট কেডিএসের আয়োজনে হার্ডিঞ্জ ব্রিজ থেকে গড়াই ব্রিজ পর্যন্ত সাঁতার প্রতিযোগিতায় প্রথম হন তিনি।

কলকাতার শৈলেন্দ্র মেমোরিয়াল ক্লাবের কোচ প্রফুল্ল ঘোষ, বোজো গোপাল পাইন ও পণ্ডিত মশায়ের কাছে সাঁতার শিখতে থাকেন কানাইলাল শর্মা। সেখানে ছয় মাস সাঁতার শেখার পর ৩৬ ঘণ্টা ৪ মিনিট সাঁতারে ভারতীয় রেকর্ড ভঙ্গ করেন সাঁতারু কানাইলাল শর্মা। বিভিন্ন পত্রপত্রিকাতেও খবরটি ফলাও করে প্রকাশ করা হয়। এরপর সেখানে বিভিন্ন সময় সাঁতার দিয়ে ৮৪টি গেমসে প্রথম হন তিনি।
তিনি ঐতিহাসিক লালদীঘিতে মুক্তি ফৌজের সাহায্যার্থে ১৯৭১ সালের ২৩ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত ৯০ ঘণ্টা ১৭ মিনিট সাঁতার কেটে বিশ্ব রেকর্ড করেন। এটাই হয় তার জীবনের শ্রেষ্ঠ অর্জন। বিশ্ব রেকর্ড সৃষ্টিকারী সাঁতারু হিসেবে নাম লেখান ডা. কানাইলাল শর্মা। বর্তমানে বয়সের ভারে ন্যুব্জ কানাইলাল শর্মা তার অর্জনের স্বীকৃতি দাবি করেন। সেই সঙ্গে তিনি জীবনের শেষ বয়সে এসে হলেও বিশ্ব সেরা প্রবীণ সাঁতারুর দেশ হিসেবে বাঙালির মর্যাদা বৃদ্ধির স্বপ্ন দেখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন