বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 


জবরদস্তিমূলক বিয়ে
ইনকিলাব ডেস্ক : বিভিন্ন দেশে নিয়ে জবরদস্তিমূলক বিয়েতে বাধ্য করা ব্রিটিশ নাগরিকদের ফিরিয়ে আনতে তাদের কাছ থেকে অর্থ আদায় করে যুক্তরাজ্য। প্লেনের টিকিট, খাবার ও আশ্রয়ের নামে এসব অর্থ আদায় করা হয় আক্রান্তদের কাছ থেকে। বুধবার এসব তথ্য উন্মোচিত হওয়ার পর সমালোচনার মুখে পড়েছে ব্রিটেন সরকারের সংশ্লিষ্ট নীতি। সর্বোচ্চ সহানুভূতি ও মানবিক দিক থেকে বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। দ্য টাইমস।

সোমালিয়ার নির্দেশ
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ায় নিযুক্ত জাতিসংঘের শীষ কর্মকর্তাকে দেশত্যাগের নির্দেশ দেশটির সরকার। তার বিরুদ্ধে সোমালিয়ার সার্বভৌমত্বে হস্তক্ষেপের অভিযোগ আনা হয়েছে। কয়েকদিন আগে জাতিসংঘ সমর্থিত সোমালিয়ার নিরাপত্তা বাহিনীর কার্যক্রম নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন জাতিসংঘ মহাসচিবের সোমালিয়া বিষয়ক বিশেষ দূত নিকোলাস হাইসোম। তাকে দেশত্যাগের নির্দেশ সম্পর্কে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি সোমালিয়ায় নিযুক্ত জাতিসংঘ মিশন। আল-জাজিরা।

ডেনমার্কে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ডেনমার্কের গ্রেট বেল্ট সেতুতে ট্রেন দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত ও অপর ১৬ জন আহত হয়েছে। খবরে বলা হয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় সকাল আটটায় ঝড়ের মধ্যে মালবাহী ট্রেন থেকে একটি তারপুলিন অপর একটি কমিউটার ট্রেনের ওপরে উড়ে গিয়ে পড়লে সেটি হঠাৎ করে ব্রেক কষতে বাধ্য হয়। এ অবস্থায় কমিউটার ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। বিবিসি।

রাশিয়ায় মৃত্যু ৩৭
ইনকিলাব ডেস্ক : রাশিয়ায় সম্ভাব্য গ্যাস বিস্ফোরণে একটি অ্যাপার্টমেন্ট ভবনের একটি অংশ ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৭ জনে দাঁড়িয়েছে। তাদের সবার লাশ ভবনটির ধসে পড়া অংশের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনায় পাঁচ জন নিখোঁজ রয়ে গেছেন বলে বুধবার জানিয়েছে আঞ্চলিক জরুরি মন্ত্রণালয়। রয়টার্স।

কমেছে অ্যাপলের আয়
ইনকিলাব ডেস্ক : চীনের অর্থনীতির দুর্বল অবস্থার কারণে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের আয় কমে যেতে পারে, এমন হুঁশিয়ারি ঘোষণার পর বিনিয়োগকারীদের তোপের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। বছরের এই সময়টা অ্যাপলের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। ক্রিসমাস এবং নতুন বছরের উৎসবে বিক্রি বেড়ে যায় প্রতিষ্ঠানটির বিভিন্ন পণ্যের। কিন্তু বছরের শেষ তিন মাসের বিক্রি আশানুরূপ হয়নি, গত বছরের এই সময়ের তুলনায় এবার পাঁচ শতাংশ কম। সিনহুয়া।

গণ্ডারের খাঁচায় শিশু
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা চিড়িয়াখানায় দুই বছর বয়সী একটি মেয়েশিশু গণ্ডারের খাঁচায় পড়ে যায়। এ সময় গণ্ডারের আঘাতে সে আহত হয়। দেশটির কর্মকর্তারা জানান, শিশুটির পরিবার তাকে দ্রুত অ্যাম্বুলেন্সে করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যায়। তবে শিশুটি এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছে শিশুটির বাবা। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, শিশুটি পা পিছলে দুটি খাম্বার মাঝখানে পড়ে যায়। তখন অন্তত একটি গণ্ডার বাচ্চাটিকে আঘাত করে। সিএনএন।

আশ্রয় প্রার্থনা
ইনকিলাব ডেস্ক : ইতালিতে নিযুক্ত উত্তর কোরিয়ার শীর্ষ কূটনীতিক রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রের প্রতিবেদনে একথা বলা হয়। সিউলে নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার দৈনিক জুংআং ইলবো জানায়, রোমে নিযুক্ত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জো সং গিল পশ্চিমা একটি দেশের কাছে সপরিবারে রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন। এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন