বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচনে অনিয়মের তদন্ত চায় এইচআরডব্লিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বাংলাদেশে সদ্য শেষ হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের সব ধরনের অভিযোগ ‘স্বাধীন’ ও ‘নিরপেক্ষ’ কমিশনের মাধ্যমে তদন্ত করা উচিত বলে মন্তব্য করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডবিøউ)। বুধবার দেওয়া এক বিবৃতিতে বিরোধী দলের সদস্যদের ওপর হামলা, ভোটারদের ভয় দেখানো, ভোট জালিয়াতি এবং নির্বাচনের আগে ও পরে নির্বাচন কমিশনের একপক্ষীয় আচরণের অভিযোগের বিষয়ে তদন্ত চেয়ে বিবৃতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংগঠনটি। হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন, ‘নির্বাচন পূর্ববর্তী সময়টা বিরোধী দলের বিরুদ্ধে সহিংসতা এবং ভীতি প্রদর্শনের কারণে বিতর্কিত ছিল। তাদের নির্বাচনী ক্যাম্পে হামলা এবং মতপ্রকাশে বাধা সৃষ্টি করার জন্য আইনের অপব্যবহার হয়েছে।’ অ্যাডামস আরও বলেন, ‘নির্বাচনের দিন জোর করে ব্যালটে সিল মারা, ভোটারদের ভয়ভীতি দেখানোর ঘটনার খবর পাওয়া গেছে। ভোটকেন্দ্রেও ক্ষমতাসীন দলের আধিপত্য ছিল। তাই এসব ঘটনার তদন্তে নিরপেক্ষ ও স্বাধীন কমিশন গঠন করা উচিত।’ এইচআরডবিøউয়ের বিবৃতিতে বলা হয়, নির্বাচনের আগে বিরোধী দলের কয়েক হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। সাংবাদিকেরা দাবি করেছেন, গ্রেপ্তার ও হামলার ভয় দেখিয়ে তাঁদের প্রতিবেদন লিখতে, কাটছাঁট করতে বাধ্য করা হয়েছে। নির্বাচনের আগে বিটিআরসি মোবাইলের থ্রিজি ও ফোরজি সুবিধা বন্ধ করে দেয়। নির্বাচনের দিন সহিংসতায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। বিরোধী দল বিএনপি অভিযোগ করেছে, ভোট গ্রহণের দিন দেশের অন্তত ২২১টি আসনে বিএনপি’র পোলিং এজেন্টদের ঢুকতে দেয়া হয়নি।
তাদের বিবৃতিতে নোয়াখালীর সুবর্ণচরে এক নারীর গণধর্ষণের ঘটনার কথা উল্লেখ করা হয়। বিরোধী পক্ষে ভোট দেওয়ার কারণে ওই নারীকে ধর্ষণ করার অভিযোগ, অনিয়মের অভিযোগ তদন্ত করার বদলে সাংবাদিকদের গ্রেপ্তার করছে বাংলাদেশের পুলিশ এসব বিষয় তুলে ধরা হয়। ভোটের খবরকে কেন্দ্র করে খুলনার সাংবাদিক হেদায়েত হোসেন মোল্লার গ্রেপ্তার হওয়ার ঘটনাটি বিবৃতিতে তুলে ধরেছে জিউম্যান রাইটস ওয়াচ। আরেকজন সাংবাদিক রাশিদুল ইসলামকেও ঐ মামলায় ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে আসামী দেখানো হয়। অনেক সাংবাদিককে ভোটে অনিয়মের ছবি তোলা বা ভিডিও করার ক্ষেত্রে হয়রানির শিকার হতে হয়েছে বলে বলা হয় বিবৃতিতে।
দৈনিক মানবজমিন পত্রিকার একজন সাংবাদিক কাফি কামাল ভোটারদের ওপর ক্ষমতাসীন দলের সমর্থকদের হামলার ভিডিও চিত্র ধারণ করতে গেলে সহিংসতার শিকার হন বলে জানায় হিউম্যান রাইটস ওয়াচ। বিবৃতিতে বলা হয়, এবারের নির্বাচনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নির্বাচন পর্যবেক্ষক এবং বিদেশী সাংবাদিকদের বাংলাদেশে প্রবেশের প্রক্রিয়া যথেষ্ট কষ্টসাধ্য ছিল। যে কারণে অনেক নির্বাচন পর্যবেক্ষক ও সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলেও নানা বাধ্যবাধকতার কারণে সময়মতো বাংলাদেশে প্রবেশ করতে পারেননি। নির্বাচনকালীন সময়ে অনিয়মের সকল অভিযোগ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে তদন্ত করার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন, বৃটিশ হাই-কমিশন ও মার্কিন দূতাবাসের বিবৃতির অংশবিশেষও তুলে ধরা হয় হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতিতে।
ব্র্যাড অ্যাডামস বলেছেন, ‘আন্তর্জাতিক দাতা সংস্থা, জাতিসংঘ ও বাংলাদেশের সাথে বন্ধুভাবাপন্ন দেশগুলোর মনে রাখা প্রয়োজন যে নির্বাচন ভোটারদের অধিকার প্রয়োগের ক্ষেত্র, ক্ষমতাসীনদের নয়।’ তিনি মন্তব্য করেন, ‘যে দেশে মানুষের রাজনৈতিক মতামতের ক্ষেত্রে বিভাজন স্পষ্ট, সেরকম একটি দেশে একটি দল ৯৬ শতাংশ আসনে জয়লাভ করলে ঐ নির্বাচন সম্পর্কে অবিলম্বে প্রশ্ন তোলা উচিত।’
তবে এইসব অনিয়মের অভিযোগকে ‘বিচ্ছিন্ন ঘটনা’ বলে উল্লেখ করে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। পুলিশ মহাপরিদর্শক জাভেদ পাটোয়ারী নির্বাচনকালীন পরিবেশ ‘শান্তিপূর্ণ’ ছিল বলে মন্তব্য করেছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে আইনগত ও রাজনৈতিক কর্মসূচী নিয়ে অগ্রসর হবে তার দল।
উল্লেখ্য, সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদের নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন সংঘটিত বিভিন্ন অনিয়মের সুষ্ঠু তদন্ত ও সমাধানের জন্য কর্তৃপক্ষ এবং নির্বাচন কমিশনের কাছে এর আগে আহŸান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ এবং যুক্তরাজ্য।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র রবার্ট পালাদিনো এক বিবৃতিতে বলেছেন, নির্বাচনের দিনে ভোটারদের ভোটদানে বিরত রাখার অনিয়মের অভিযোগ উঠেছে যার ফলে নির্বাচনী প্রক্রিয়ার ওপর মানুষের আস্থাকে ক্ষুণœ করেছে। ইইউ তাদের বিবৃতিতে বলেছে, ভোটের দিনে সহিংসতা এবং প্রচার-প্রচারণায় লেভেল প্লেয়িং ফিল্ড না থাকা বিশেষ করে পুরো প্রক্রিয়ায় উল্লেখযোগ্য বাধা- ভোট এবং প্রচারণাকে ব্যাহত করেছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে নির্বাচনের আগে এবং নির্বাচনের দিনের বিভিন্ন অনিয়ম, ভয়ভীতি সৃষ্টি এবং বেআইনি সহিংসতার ঘটনার নিন্দা জানিয়েছেন। তিন পক্ষই নির্বাচনকালীন সকল অভিযোগের পূর্ণ, স্বচ্ছ এবং গ্রহণযোগ্য তদন্তের আহŸান জানিয়েছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (13)
নাম প্রকাশে অনিচ্ছুক ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৬ এএম says : 0
সচিব হেলালুজ্জামানকে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা যেতে পারে৷
Total Reply(0)
ahmed ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৬ এএম says : 0
নির্বাচনের অনিয়মে বিচার বিভাগীয় তদন্ত চাই ।।
Total Reply(0)
Md. Kamal Uddin ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
Morality of us destroyed.
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
এটা না ছিল নির্বাচন, না ছিল মানবাধিকার।না ছিল গণতন্ত্রের প্রতি সামান্যতম ভক্তি শ্রদ্ধা। এই নির্মম নির্বাচনকে তারাই গ্রহণ করবে যারা শুধু দলীয় দাস, মুক্ত চিন্তার কোনো মানুষ গ্রহণ করতে পারবেনা।
Total Reply(0)
Nazmul Kabir ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৭ এএম says : 0
কোন লাভ নাই। এগুলা বাদ দেওয়াই ভালো।
Total Reply(0)
Shaon ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৮ এএম says : 0
তদন্ত করে লাভ কি?
Total Reply(0)
Saiful Islam ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
তদন্ত করবে কে? কারণ বাংলাদেশের পুরো রাষ্ট্র ব্যবস্থা ধবংস।
Total Reply(0)
Julian Gomes ৪ জানুয়ারি, ২০১৯, ১:০৯ এএম says : 0
কার কাছে তদন্ত দাবী করে?? কি আজব সব!!!
Total Reply(0)
شہادت حسین لیٹن ৪ জানুয়ারি, ২০১৯, ১:১০ এএম says : 0
যে শরুসা দিয়ে ভুত ছাড়াবে। সেই শরুসারেই তো ভুতে ধরছে...তদন্ত করবে কে...??
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৪ জানুয়ারি, ২০১৯, ৫:১৪ এএম says : 0
নিরবাচনের অনিয়ম নিসন্দাহিতভাবে প্রমানিত নিরবাচন কমিশন আর নিরবাচন পরিচালনায় সকল চুরদের বীরুদ্বে যে ভাবেই হোক ব্যবস্থা নেওয়া হোক স্বাস্থীর ব্যবস্থা। আর বৈটানি মৈঠানিকে ক্ষমতায় রেখে কোন নিরবাচন যেন করা না হয়। ইনশাআল্লাহ। *********
Total Reply(0)
জামান ৪ জানুয়ারি, ২০১৯, ৮:০২ এএম says : 0
বিশ্ববেহায়া
Total Reply(0)
Engr Amirul Islam ৪ জানুয়ারি, ২০১৯, ১২:৩১ পিএম says : 0
Birth of a new India state Bangladesh by illegal election under Awami league and police....
Total Reply(0)
bola jabena ৪ জানুয়ারি, ২০১৯, ১২:৫০ পিএম says : 0
nirbason ekdom sosto hoiese.ami mone kori B N P namok doler /amra jara lomba lomba licture di.sovar jonno etai howa osit.& for my next generation my advice is then thy all time avoid to BNP .Because there ....................
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন