শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বর্ষসেরা ওয়ানডে দলে মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

দিনকয়েক আগেই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) ঘোষিত বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান। এবার ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’র তৈরি করা বর্ষসেরা ওয়ানডে স্কোয়াডেও জায়গা পেয়েছেন বাংলাদেশি পেসার।
২০১৮ সালের পারফরম্যান্সের বিচারে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইটটি তৈরি করেছে বর্ষসেরা টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দল। টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের কোনও খেলোয়াড় না থাকলেও সদ্য শেষ হওয়া বছরে ৫০ ওভারের ক্রিকেটে বল হাতে চমৎকার পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ‘ক্রিকইনফো’র বর্ষসেরা ওয়ানডে দলে রয়েছেন মুস্তাফিজ।

ক্রিকেট আঙিনায় উত্থান-পতনের ২০১৮ সালে ওয়ানডেতে আরেকবার দাপট দেখিয়েছে বাংলাদেশ। ব্যক্তিগত পারফরম্যান্সে অনেকেই ছাড়িয়ে গেছেন নিজের সেরা অর্জনকে। মুস্তাফিজ এমন কোনও কীর্তি না গড়লেও ছিলেন ধারাবাহিক। স্পিনারদের দাপটের বছরে ব্যাটসম্যানদের মনে ভয় ছড়ানো বাঁহাতি এই পেসার ইকোনোমি রেট ধরে রেখে প্রয়োজনের মুহূর্তে উইকেট এনে দিয়েছেন বাংলাদেশকে।
২০১৮ সালে ওয়ানডেতে ষষ্ঠ উইকেট শিকারি মুস্তাফিজ। ১৮ ম্যাচে তার শিকার ২৯ উইকেট। বছরের শুরু থেকে কার্যকরী বোলিংয়ে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই পেসার এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে ৪৩ রান খরচায় পেয়েছিলেন ৪ উইকেট। ফাইনালে ভারতের বিপক্ষে ১০ ওভারে মাত্র ৩৮ রান দিয়ে নিয়েছিলেন ২ উইকেট।

মুস্তাফিজের সঙ্গে ‘ক্রিকইনফো’ তাদের ওয়ানডে একাদশে রেখেছেন আরও দুই পেসার- ক্রিস ওকস ও জসপ্রিত বুমরাহকে। বিরাট কোহলির নেতৃত্বে এই দলটির ওপেনার হিসেবে আছেন রোহিত শর্মা ও জনি বেয়ারস্টো। রয়েছেন রস টেলর ও স্মরণীয় বছর কাটানো ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ। উইকেটরক্ষকের দায়িত্বে ইংল্যান্ডের জস বাটলার। আর একাদশে দুই স্পিনার ২০১৮ সালের সর্বোচ্চ উইকেট শিকারি রশিদ খানের (৪৮ উইকেট) সঙ্গে কুলদীপ যাদব।

বর্ষসেরা ওয়ানডে একাদশ : রোহিত শর্মা, জনি বেয়ারস্টো, বিরাট কোহলি (অধিনায়ক), রস টেলর, শাই হোপ, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, রশিদ খান, কুলদীপ যাদব, মুস্তাফিজুর রহমান, জসপ্রিৎ বুমরাহ।
বর্ষসেরা টেস্ট একাদশ : দিমুথ করুণারতেœ, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিরাট কোহলি, হেনরি নিকোলস, জস বাটলার (উইকেটরক্ষক), জেসন হোল্ডার, শ্যানন গ্যাব্রিয়েল, কাগিসো রাবাদা, মোহাম্মদ আব্বাস, নাথান লিওন।
বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জস বাটলার (উইকেটরক্ষক), কলিন মুনরো, বাবর আজম, এবি ডি ভিলিয়ার্স, জো ডেনলি, আন্দ্রে রাসেল, কুলদীপ যাদব, অ্যান্ড্রু টাই, জোফরা আর্চার, রশিদ খান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন