বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানকে নাক গলাতে মানা করলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা
‘মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতে ইসলামীর আমীর মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন খারিজ করে মৃত্যুদ- বহাল রাখার বিষয়ে পাকিস্তানের উদ্বেগ প্রকাশ করায় বাংলাদেশ হতাশ। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের নাক গলাতে নিষেধ করা হচ্ছে।’ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গতকাল রোববার দুপুরে তার দফতরে সাংবাদিকদের এ সব কথা বলেন। তিনি বলেন, আমরা কারো অভ্যন্তরীণ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেই না। কিন্তু তাদের মানা করার পরও বারবার তারা তা করছে। শাহরিয়ার বলেন, পাকিস্তান ১৯৭৪ সালের চুক্তিরও অপব্যাখ্যা করছে যা ঠিক নয়। গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র দফতর নিজামীর রায় নিয়ে উদ্বেগ প্রকাশ করে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশের সুপ্রিম কোর্ট জামায়াতে ইসলামীর নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসির দ-ের বিরুদ্ধে পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দেয়ায় আমরা উদ্বিগ্ন।’ বিবৃতিতে আরও বলা হয়, এ ব্যাপারে আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার সংগঠনগুলোর প্রতিক্রিয়া অনুসরণ করছি। বিবৃতিতে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধের দায়ে চলমান বিচারকে ‘বিতর্কিত’ বলা হয়েছে।
শাহরিয়ার আলম বলেন, পাকিস্তানের প্রতিক্রিয়া আমাদের হতাশ করেছে। আমরা কখনোই আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কারও উদ্বেগকে স্বাগত জানাই না। বারবার মনে করিয়ে দেয়ার পরও তারা এটি করছে। তারা বলছে যে ব্যথিত হয়েছেন। কিন্তু আমরা যাঁদের বিচার করছি, তাঁরা বাংলাদেশের নাগরিক।
প্রতিমন্ত্রী আরও বলেন, ১৯৭৪ সালে যে ত্রিপক্ষীয় চুক্তির কথা বলা হচ্ছে, সেখানে উল্লেখ ছিল পাকিস্তানের যে ১৯৫ জন যুদ্ধাপরাধীকে তাঁদের দেশে ফেরত পাঠানো হয়েছিল, তাঁদের বিচার করা হবে না। ওই চুক্তিতে কিন্তু বলা হয়নি যেসব যুদ্ধাপরাধী বাংলাদেশের নাগরিক, তাঁদের বিচার করা যাবে না।
এসব কারণে প্রতিমন্ত্রী বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় থেকে দূরে থাকতে এবং ৭৪-এর চুক্তির অপব্যাখ্যা দেয়া বন্ধ করতে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন