বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিজেপির অভিনব উদ্যোগে খিচুড়ি রেঁধে বিশ্বরেকর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৯, ৬:০৯ পিএম

দলিত বিরোধী দুর্নাম ঘোচাতে এ বার রীতিমতো প্রতিযোগিতায় নামল বিজেপি। কর্মী-সমর্থকদের খিচুড়ি খাওয়ানোর তারা জন্য চাল, ডাল সংগ্রহ করল দলিতদের বাড়ি থেকেই! দিল্লির রামলীলা ময়দানে রবিবার ‘ভীম মহাসংগ্রাম বিজয় সঙ্কল্প’নামে এক সভার আয়োজন করা হয়। সেই সভার মূল আলোচ্য বিষয় আবার দলিতদের নিয়েই। সভার মূল বক্তা দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এই সভায় দূর-দূরান্ত থেকে আসা কর্মী-সমর্থকদের খাওয়ানোর আয়োজনও করেছিল দল। এজন্য ৫ হাজার কেজি খিচুড়ি রান্না করা হল।
রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেন, রোববারের এই সভায় দলের তিনটে উদ্দেশ্য সাধন হল। এক, যে বিপুল পরিমাণ খিচুড়ি তৈরি হল তা বিশ্ব রেকর্ড। যে রেকর্ড এত দিন পর্যন্ত ৯১৮ কেজিতেই আটকে ছিল। দুই, সভায় আসা কর্মী-সমর্থকদের পেটও ভরল। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টা সেটা হল, এই সভার মধ্যে দিয়ে এই বার্তাই ছড়িয়ে দেওয়া হল যে বিজেপি ‘দলিত বিরোধী’ নয়, দলিত দরদী!
বিজেপিশাসিত রাজ্যগুলিতে দলিতদের উপর একের পর এক হামলার অভিযোগ উঠেছে। কোথাও দলিতদের পিটিয়ে মারার মতো ঘটনা ঘটেছে। দেশের বিভিন্ন প্রান্তে দলিত আন্দোলনও হয়েছে। আর তার পর থেকেই বিরোধীরা অভিযোগ তুলতে শুরু করে বিজেপির জমানায় দলিতরা সঠিক বিচার পাচ্ছেন না, অবহেলিত হচ্ছেন। পর পর কৃষক আত্মহত্যার মতো ঘটনা, কৃষক আন্দোলন নিয়ে এমনিতেই বেশ চাপে মোদী সরকার। তার উপর সম্প্রতি রাজস্থান, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশে বিজেপির শোচনীয় পরাজয়— সব মিলিয়ে একটা অশনি সঙ্কেত দিচ্ছে। সামনেই লোকসভা নির্বাচন। তাই এ বার নানা দিক থেকে ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়েছে বিজেপি। সব নির্বাচনে দলিত একটা বড় ফ্যাক্টর। একটা বিপুল পরিমাণ ভোটব্যাঙ্ক রয়েছে তাদের দখলে। রাজনৈতিক বিশেষজ্ঞরা তাই বলছেন, কৃষকদের পাশাপাশি দলিত ভোটব্যাঙ্ক নিজেদের দখলে রাখতে এ বার রামলীলা ময়দান থেকেই মেরামতের কাজটা শুরু করে দিল বিজেপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন