মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পারকি সৈকতে জাহাজ ভাঙ্গার দায়ে ২ কোটি টাকা জরিমানা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

পারকি সমুদ্র সৈকতে অবৈধভাবে জাহাজ ভেঙ্গে জীববৈচিত্র্য ও সমুদ্র দূষণের দায়ে একটি প্রতিষ্ঠানকে দুই কোটি টাকা ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদপ্তর। গতকাল (রোববার) শুনানি শেষে পরিবেশ সংরক্ষণ আইনে ফোর স্টার এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠানকে এ ক্ষতিপূরণ আরোপ করা হয়। পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের সহকারী পরিচালক মো. বদরুল হুদা জানান, আরোপিত উক্ত ক্ষতিপূরণ নির্ধারিত কোডে ট্রেজারী চালানের মাধ্যমে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
তিনি বলেন, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চল ও জেলা কার্যালয়ের এনফোর্সমেন্ট টীম শুক্রবার সরেজমিন পরিদর্শনে পারকি পর্যটন এলাকায় পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া স্ক্র্যাপ জাহাজ এমভি ক্রিস্টাল গোল্ড ভাঙ্গার কার্যক্রম পরিচালনার আলামত পাওয়া যায়। সরকার কর্তৃক ঘোষিত পর্যটন এলাকায় সামুদ্রিক বালিয়াড়ি ও সমুদ্র সৈকত এলাকা দখল করে জাহাজটি ভাঙ্গা হচ্ছিল। ওইদিনই প্রতিষ্ঠানের কর্মকর্তাদের পরিবেশ অধিদপ্তরে হাজির হয়ে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়।
গতকাল শুনানিতে প্রতিষ্ঠানটিকে দোষী সাব্যস্ত করে পারকির চর নামক পর্যটন এলাকার আনুমানিক ১৪৯১ শতাংশ পরিমাণ জমির জীব বৈচিত্র নষ্ট এবং সমুদ্র দূষণ করার মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ধারা ৭ এর আলোকে ক্ষতিপূরণ নির্ধারণ করা হয়, টাকার অঙ্কে যার পরিমাণ দুই কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন