শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চমকের মন্ত্রিসভা

বঙ্গভবনে আজ শপথ

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নতুন মন্ত্রিসভায় ‘চমক’ থাকবে আগেই ইঙ্গিত দিয়েছিলেন ওবায়দুল কাদের। বাস্তবেও নতুন মন্ত্রিসভায় চমক থাকছে। টানা তৃতীয়বার এবং চতুর্থবারের প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা আজ নতুন মন্ত্রিসভা গঠন করবেন। বঙ্গভবনে ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং ৩ জন উপমন্ত্রীকে শপথ নেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের মধ্যে রয়েছেন ৪ জন নারী। আর ৫ জন রয়েছেন যারা প্রথমবার এমপি নির্বাচিত হয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার সৌভাগ্য অর্জন করছেন। নতুন মন্ত্রিসভা গঠনে পুরনো মন্ত্রিসভার প্রায় দুই ডজন জাঁদরেল নেতাসহ ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী বাদ পড়েছেন। বিশেষ করে বামপন্থী হিসেবে পরিচিত প্রভাবশালীদের কাউকেই নতুন মন্ত্রিসভায় রাখা হয়নি।
প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার আকার দাঁড়াচ্ছে ৪৭ জন। তাদের মধ্যে ২৪ জন মন্ত্রীর মধ্যে ৯ জনই নতুন মুখ। বিদায়ী সরকারে না থাকলেও আগে মন্ত্রিসভায় দায়িত্ব পালন করেছেন এমন ৩ জনকে শেখ হাসিনা ফিরিয়ে পূর্ণ মন্ত্রীর দায়িত্ব দিচ্ছেন। আর গত সরকারের সময় দু’জন প্রতিমন্ত্রীকে মন্ত্রী করা হচ্ছে। নতুন মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন ১৯ জন। তাদের মধ্যে ৩ জন পুরনো। আর বাকি ১৬ জনই নতুন মুখ। এছাড়াও তিন নতুন মুখ এসেছে তিন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্বে। এর মধ্যে ৩ জন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হচ্ছেন।
বঙ্গভবনে আজ বিকেলে নতুন মন্ত্রিসভা শপথ নেবেন। এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেয়েছেন তাদের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শপথ নেয়ার জন্য গতকাল দুপুরে টেলিফোন করা হয়। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জনের পর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ বেলা সাড়ে ৩টায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পর্যায়ক্রমে শপথ পড়াবেন। শপথ অনুষ্ঠান ঘিরে শুক্র ও শনিবার সরকারি ছুটির দিনেও ব্যস্ত সময় পার করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। ইতোমধ্যে ক্ষমতাসীন দলের বিজয়ী সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। এরপর নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়। সংবিধানের বিধান অনুযায়ী প্রেসিডেন্ট আবদুল হামিদ সংখ্যাগরিষ্ঠ দলের নেতা হিসেবে শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন। বঙ্গভবনে শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের আমন্ত্রণপত্র বিতরণ করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার তালিকা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। প্রধানমন্ত্রী ছাড়া এবার মন্ত্রী হয়েছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ এবং উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ৩ জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই থাকছে ৬ মন্ত্রণালয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর অধীনে থাকছে ৬ মন্ত্রণালয়। সেগুলো হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। তিনি বলেন, এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেতে যাচ্ছেন তাদের শপথ গ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।
বাম আউট ছাত্রলীগ ইন
নতুন মন্ত্রিসভায় চমক মূলত সাবেক ছাত্রলীগ নেতা ও ঐতিহ্যবাহী আওয়ামী লীগ পরিবারের সদস্যদের প্রাধান্য। মন্ত্রিপরিষদের দেয়া নতুন মন্ত্রিসভার তালিকা দেখে মনে হচ্ছে এবার সরকার গঠনে বাম আউট ছাত্রলীগ ইন ঘটতে যাচ্ছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের পর মন্ত্রিসভায় বামদের আধিক্য দেখা গেছে। গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর অধিকাংশই সিপিবির অঙ্গসংগঠন ছাত্র ইউনিয়নের সাবেক নেতাদের দখলে ছিল। বাম চেতনার মন্ত্রীদের মন্ত্রণালয়ে ছাত্রলীগের সাবেক নেতারা ছিলেন অবহেলিত। এবার মন্ত্রিসভায় নতুন-পুরনো মিলে ছাত্রলীগের সাবেক নেতাদের প্রাধান্য দেয়া হয়েছে। বামপন্থী হিসেবে পরিচিত যারা পুরনো মন্ত্রিসভায় জাঁদরেল মন্ত্রী ছিলেন, তাদের প্রায় সকলকেই বাদ দিয়ে নতুন মন্ত্রিসভা গঠন করা হচ্ছে। নতুন মন্ত্রিসভায় যেমন পুরনো ছাত্রলীগের মতো ওবায়দুল কাদের রয়েছেন; তেমনি এ কে এম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরীর মতো সাবেক ছাত্রলীগ নেতা জায়গা পেয়েছেন। এ ছাড়াও সাইদুজ্জামান চৌধুরী, নুরুজ্জামাল আহমেদ, দীপু মনি, নুরুল ইসলাম সুজন, শেখ মোহাম্মদ আবদুল্লাহ, মহিবুল হাসান চৌধুরী, হাবিবুন নাহার কে এম খালিদ, স্বপন ভট্টচার্য যারা নতুন মন্ত্রিসভায় জায়গা পাচ্ছেন তাদের অধিকাংশই ঐতিহ্যবাহী আওয়ামী লীগ পরিবারের সদস্য।
নতুন মন্ত্রিসভায় যারা থাকছেন
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী মো. হাসান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশেসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট), ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার (টেকনোক্র্যাট)।
এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রীর মধ্যে রয়েছেন, শিল্প মন্ত্রণালয় বিষয়ক প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজমুদার, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নৌ-পরিবহন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জনপ্রশাসন মন্ত্রণালয় প্রতিমন্ত্রী ফরহান হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পানিসম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মো: এনামুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. আবদুল্লাহ (টেকনোক্র্যাট)।
উপমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ৩ জন। এদের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুর নাহার, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী কে এম এনামুল হক শামীম ও শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন মুহিবুল হাসান চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (29)
mohammad rahman ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৬ এএম says : 0
ইনটার্নশীপে এসেছেন
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৭ এএম says : 0
দীপু মনিকে শিক্ষা মন্ত্রনালয় দেওয়া ঠিক হয়নি।
Total Reply(0)
MOHAMMAD AMIMUL IHSAN ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৭ এএম says : 0
জাফর ইকবাল ও. নজরুল ইসলাম খানকে মন্ত্রী হিসেবে দেখতে চাই।
Total Reply(0)
IHSAN ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৭ এএম says : 0
মেয়র আনিসুল হকের মত মন্ত্রী চাই।
Total Reply(0)
Zulfiqar Ahmed ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
Why Kamal Ahmed Majumdar?
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
ব্যবসায়ীরা যেন মন্ত্রী না হয়। কারন তারা শুধু টাকাই চিনে। আর শাজাহান খানকে বোল্ড আউট করা ভাল হবে।ধন্যবাদ।
Total Reply(0)
Mr.RupoM. ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
Total Reply(0)
ahmed ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৮ এএম says : 0
কামাল মজুমদারকে মন্ত্রী করা ঠিক হয় নাই । মনিপুরি স্কুলে সাংবাদিক একটি মেয়েকে মারধোর করেছিলেন তিনি এবং মনিপুরি স্কুলে কয়েকগুণ বেশী ভর্তি ফি ও টিউশন ফি আদায় শুরু করে দিয়েছিলেন । অভিভাবকদের আন্দোলনের ফলে তিনি স্কুল থেকে পালিয়েছিলেন । এখন মন্ত্রী হয়ে কি যে করবেন আল্লাহ্‌ই জানেন !!
Total Reply(0)
Kawsar Raiyan ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৯ এএম says : 1
Why not Hero Alam?
Total Reply(0)
NAhmed ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
কামাল মজুমদার ভূমি দখলেও জড়িত। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ভূমি দখল করেছেন উনি যা নিয়ে মামলা চলমান। কি যোগ্যতার ভিত্তিতে মন্ত্রী করা হয়েছে সেটা কেউ জানে না.
Total Reply(0)
Jalal Uddin ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৩৯ এএম says : 0
অবহেলিত জনপদ বৃহত্তর যশোরে পূর্ন মন্ত্রি চাই!!
Total Reply(0)
আন্দালিব ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪০ এএম says : 0
কামাল আহমেদ মজুমদারের সিলেকশনটা ভুল, পুনর্বিবেচনা করা উচিত।
Total Reply(0)
Asif Shahriyar ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪০ এএম says : 0
শিক্ষামন্ত্রী হিসেবে ড. দীপু মনি আগামী ৫ বছরে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবেন আশা করছি। শিক্ষা খাতে জিডিপির ৫% বরাদ্দ দিলে বাংলাদেশের স্থায়ী,সুদূরপ্রসারী উন্নয়ন সম্ভব।
Total Reply(0)
jewel ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪০ এএম says : 0
Welcome... শ ম রেজাউল করিম (গণপূর্ত)
Total Reply(0)
Kazi Jamal ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪০ এএম says : 0
কুষ্টিয়ার মাহবুবুল হক হানিফকে করা হয়েছে কি মন্ত্রী কিংবা প্রতিমন্ত্রী?
Total Reply(0)
Azizul Hoque ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম says : 0
একমাত্র জাহিদ হাসান রাসেল ছাড়া নির্বাচনে বাকীসব ফেইল, পাশ করেছে রাতের ভোটে, জোড় করে ।
Total Reply(0)
রিদওয়ান বিবেক ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম says : 0
মন্ত্রী হওয়ার জন্য দীপু মনি চরম তৎপর ছিল।
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম says : 0
Dipu Moni earned two Masters degrees, one from Johns Hopkins University, USA and anther from University of London, UK. Both Universities rank top 50 in the world. She is highly qualified for the ministry she is assigned for. Almost all highly educated people cast their for the AL .
Total Reply(0)
Jahirul Islam ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪১ এএম says : 0
সব দেশেই মন্ত্রীদের নেয়া হয় তাদের স্পেশালাইজেশনের উপর নির্ভর করে। এই দেশে যে পররাষ্ট্রমন্ত্রী পর দিন সে হয় শিক্ষা মন্ত্রী। যে বন মন্ত্রী সে হয় স্বরাষ্ট্র মন্ত্রী। ধর্ম মন্ত্রনালয়ে বা মুক্তিযোদ্ধাদের মন্ত্রনালয়ে কি স্পেশালাইজেশন লাগে সেটা অবশ্য জানি না। আর ধর্ম মন্ত্রনালয়ে ভাবলাম টেকনোক্র্যাট হেফাজতের কেউ থাকবে।
Total Reply(0)
নাসিম ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪২ এএম says : 0
সবাই রাতের ভোটের মন্ত্রী value নাই
Total Reply(0)
নীলাদ্রিতা পুস্প ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৩ এএম says : 0
পুরাতনদের চুরির টাকায় পেট ভরে গেছে নতুনদের চুরি করতে দিয়ার সুযোগ প্রদান করতে দেওয়া এই যা,ভোট চোরদের আবার মন্ত্রীরত্ব
Total Reply(0)
Homaun Kabir ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
ভোট ডাকাতির নির্বাচনের মাধ্যমে অবৈধ সৈরতান্তিক মন্তিসভা বাংলাদেশের মানুষের হৃদয়ে স্থান পাবে না। কারন তরুন প্রজন্ম তাদের ভোটারাধিকার প্রয়োগ করতে পারেনি।
Total Reply(0)
Imdadul Haque Milon ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৪ এএম says : 0
অপেক্ষা করেন ইনু মিনু রা জেলেও যাবে ফাসিতেও ঝুলবে কারন শেখ মুজিব হত্যায় তাদের ইন্ধন ছিল। এত দিন আওয়ামীলীগ ক্ষমতা পাকাপোক্ত করতে এদের ব্যাবহার করেছে এখন ইনু মিনুদের দরকার নেই কারণ আওয়ামীলীগ পাকাপোক্ত ভাবে টিকে গেছে। এখন শুধু কোন একটা ট্র‍্যাপে ফেলে দিয়ে ইনু মিনু কে মামলা তে ঝড়াবে তার পর করবে বিচার।এক ঢিলে দুই পাখি। পিতার হত্যার বিচার ও হবে জনগণ ও ঠাণ্ডা হবে। খাতায় লিখে রাখ বলে দিলাম।
Total Reply(0)
Ochena Kobir ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
এক দল ক্ষমতা পেয়ে লাফাচ্ছে, আরেক দল ক্ষমতায় যেতে পারেনি বলে হাওমাও করে কাঁদছে!!!!! কিন্তু জনগণের মৌলিক অধিকার যে ভোট কেড়ে নিয়েছে একটা আততায়ী গুষ্টি তার খবর কেউ নেয় না। . ভোটের অধিকার চাওয়া মানে বিএনপি করা নয়,,, আর জনগণের মৌলিক অধিকার চিনিয়ে নিয়ে যার মন্ত্রী হয়েছেন তারা দেশ ও জাতির মঙ্গল করবে ? চোরি করে জিতেছে চোরই তো করবে!!!
Total Reply(0)
Liza Akhter Sumi ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
নতুন মন্ত্রীদের নিকট আমাদের প্রত্যাশা। নতুন যারা মন্ত্রী হয়েছেন আপনাদের সবাইকে বুজতে হবে, যদি কখনো শাহাজান খান হওয়ার চেষ্টা করেন? কিংবা নাসিমের মতো অতিকথন শুরু করেন? এমনকি নুরুল ইসলাম নাহিদের মতো সহনীয় মাত্রায় ঘুষ খাওয়ার সামান্যতম উপদেশও দেন? তবে হয়তো বা আপনাদেরকেও এনাদের পরিণতি ভোগ করতে সামান্য একটি মাসও সময় লাগবেনা। সুতরাং সবাই সাবধান। নিজের সেরাটা উজাড় করে দিয়ে দেশ সেবা করে যাবেন। আপনাদের জন্য আরো বড় পুরস্কার অপেক্ষায় থাকবে।
Total Reply(0)
Tanvir Mahmud ৭ জানুয়ারি, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
ইনু,মেনন,শাহাজাহান,মতিয়া মন্ত্রীত্ব পায় নি বলে অনেক খুশি।যাইহোক দেশে আলাদা প্রতিরক্ষা মন্ত্রণালয় গঠন করা হোক।
Total Reply(0)
Hasan ৭ জানুয়ারি, ২০১৯, ৮:১৬ এএম says : 0
অসুস্থ বৃক্ষ থেকে সুস্থ ফল আশা করা যায়না। আল্লাহতায়লার সৃষ্টিকুলের অধিকার রক্ষা করা যে কততুকু জরুরী তাকওয়া ও উত্তম ব্যক্তিত্ববোধসম্পন্ন ব্যক্তিগনই তা অনুধাবন করতে পারেন।
Total Reply(0)
Nannu chowhan ৭ জানুয়ারি, ২০১৯, ৮:৪৬ এএম says : 0
Ami Mr.Enuke bolte chai,jini shottikar vote councilor howar joggo noy,tini eakbar bina vote arekbar karchopir maddhome mp o montrio hoye silen montritto rakhar jonno khaleda zia BNP ke ojotha agun shontrashi bole mookhe fena tolten tinbarer prodhan montri eakjon adorshoban ochu maper netri ar apni shadharon ekjon shontrashi theke500 loker shomorthon nai shei doler neta hoye eai rokom shonmanito netrike jachse ta ichsa bole beraten ekhon bojhon apnar joggota koto toku...
Total Reply(0)
Nannu chowhan ৭ জানুয়ারি, ২০১৯, ১১:৫৫ এএম says : 0
Kamal ahmeder lokder prochur agneo ostro ase ja dia shontrashi karjokolap,vomi dokhol tahar birodhi lokder shaysta kore...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন