বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে স্বর্ণখনি ধ্বসে নিহত ৩০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৪:১৮ পিএম

উত্তর-পূর্ব আফগানিস্তানের একটি স্বর্ণখনি কমপক্ষে ৩০ জন নিহত আরো ৭ জন আহত হয়েছেন। রোববার দেশটির উত্তর-পূর্ব বাদাখশান প্রদেশের কোহিস্তান জেলায় এ ঘটনা ঘটে বলে বিবিসির খবরে বলা হয়েছে।
বিবিসির খবরে বলা হয়, স্বর্ণ উত্তোলনের জন্য স্থানীয় গ্রামবাসীরা একটি নদীর তলদেশে ২২০ ফিট গভীর একটি সুড়ঙ্গ খুঁড়ে খনিতে নামে। ওই সুড়ঙ্গটি ধসে পড়লে তারা নিহত হন। আফগানিস্তানে প্রচুর পরিমাণে খনিজ সম্পদ রয়েছে। কিন্তু সেখানকার বেশিরভাগ খনিই পুরনো এবং সেগুলো ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। গ্রামবাসীরা ওই জায়গায়টি খননের জন্য এক্সক্যাভেটর বা বিশেষ যন্ত্র ব্যবহার করার সময় খনিটি ধসে পড়ে। এই ঘটনায় অন্তত আরও সাত জন আহত হয়েছে।
প্রাদেশিক সরকারের মুখপাত্র নিক মোহাম্মদ নাজারি বার্তা সংস্থা এএফপিকে বলেন, গ্রামবাসীরা কয়েক দশক ধরে এই ব্যবসায় জড়িত এবং এদের ওপর সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই। সেখানে উদ্ধারকর্মীদের একটি দল পাঠানো হয়েছে কিন্তু গ্রামবাসীরা ইতিমধ্যেই ওই জায়গা থেকে মৃতদেহ সরিয়ে ফেলতে শুরু করেছে।
আফগানিস্তানের বিপুল প্রাকৃতিক সম্পদের বেশিরভাগই তালেবানদের সঙ্গে লড়াইয়ের কারণে আরোহণ করা যায়নি। এর ফলে গ্রামবাসী এবং তালেবানরা খনি থেকে অবৈধভাবে সম্পদ উত্তোলন করে, যেটা তাদের আয়ের অন্যতম উৎস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন