শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিআইএ’র ৩ শীর্ষ পদে নারী

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ-র ডিরেক্টর পদে গণ বছর নিযুক্ত হয়েছিলেন জিনা হ্যাসপেল। এই সংস্থার শীর্ষ পদে প্রথম নারী হিসেবে দেখা গিয়েছে এই প্রবীণাকেই। এ বার সিআইএ-র বিশ্লেষণ সংক্রান্ত কাজে ডেপুটি ডিরেক্টর পদে জিনা বেছে নিলেন সিন্থিয়া ডিডি রাপকে। আর সিন্থিয়ার নিয়োগের সঙ্গে সঙ্গে সিআইএ-র মতো সংস্থার তিন বিভাগেই শীর্ষ পদে এ বার চলে এলেন নারীরা।
এর আগে সংস্থার গোপন অভিযান সংক্রান্ত বিভাগের ডিরেক্টর পদে জিনা নিয়ে এসেছিলেন এলিজাবেথ কিম্বারকে (৫৬)। জিনা, সিন্থিয়া আর এলিজাবেথের পাশাপাশি সিআইএ-তে আছেন আরও অনেক নারী অফিসার। বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে নারী ডেপুটি ডিরেক্টর ডন মেয়ারিকসও আছেন আগে থেকেই। এক মার্কিন গোয়েন্দা অফিসারের দাবি, গুপ্তচর সংস্থায় এখন ৫০ শতাংশ নারী কাজ করছেন।
সদ্যনিযুক্ত সিন্থিয়া ডিডি রাপ পশ্চিম এশিয়া সম্পর্কে বিশেষজ্ঞ। এর আগে সিআইএ-তে জনসংযোগ বিভাগের ডিরেক্টর হিসেবে কাজ করেছেন। তার স্বামী, বাবা এবং মা প্রত্যেকেই কাজ করেছেন সিআইএ-র হয়ে। গণ বছর মে মাসে হ্যাসপেল দায়িত্ব নেওয়ার পরেই সংস্থার কৌঁসুলি হিসেবে এর আগে নিয়োগ করেছেন সিমন্স এলউডকে। আর একটি বিভাগের শীর্ষেও তিনি এনেছেন সনিয়া হল্টকে। সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন