শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নির্যাতনের ভয়ে দেশে ফিরতে চায় না সউদী তরুণী

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

দেশে ফিরলেই তাকে নির্যাতন করা হবে এমন আশঙ্কায় সউদী আরবে ফিরতে অস্বীকৃতি জানিয়েছেন থাইল্যান্ডে আটক হওয়া তরুণী রাহাফ মোহাম্মাদ আল কানুন। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার সহযোগিতা চেয়েছেন রাহাফ।
গত শনিবার কুয়েত থেকে ট্রানজিটে ব্যাংককের স‚বর্ণভ‚মি বিমানবন্দরে আটক হন এই সউদী তরুণী। তিনি জানান, তিনি বাড়ি থেকে পালিয়েছেন। সেখানে তাকে ক্রমাগত মানসিক ও শারীরিক অত্যাচার করা হতো। তিনি টুইটারবার্তায় জানান, তার জ্ঞাতি ভাই তাকে হত্যার হুমকি দিয়েছে। রাহাফ আরবি ও ইংরেজি দুই ভাষায় লেখা টুইটারবার্তায় মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, ‘আমি আনুষ্ঠানিকভাবে মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করছি, যারা আমাকে রক্ষা করতে পারেন।’
রাহাফ পরিবারের সঙ্গে কুয়েতে বেড়ানোর সময় পালান। ব্যাংকক হয়ে অস্ট্রেলিয়া যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। তিনি দাবি করেন, স‚বর্ণভ‚মি বিমানবন্দরে তার পাসপোর্ট ও কাগজ জোর করে কেড়ে নেয় সউদী ও কুয়েতি কর্মকর্তারা। পরে তাকে আটক করে বিমানবন্দরের একটি হোটেলে রাখা হলে তিনি টুইটার বার্তায় জানান, মানবাধিকার কর্মকর্তা ছাড়া অন্য কারো সঙ্গে তিনি দেখা করবেন না।
উল্লেখ্য, শনিবার রাতে ব্যংককে অন অ্যারাইভাল ভিসার আবেদন করলে আটক হন রাহাফ। থাই বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, প্রয়োজনীয় কাগজপত্র, রিটার্ন টিকেট না থাকায় তাকে অন অ্যারাইভাল ভিসা দেওয়া সম্ভব হয়নি। নিজের পরিচয় নিশ্চিত করতে রাহাফ তার পাসপোর্টের ছবিও পোস্ট করেন টুইটারে।
এদিকে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের মধ্য এশিয়া বিষয়ক সহকারী পরিচালক মাইকেল পেইজ এক বিবৃতিতে বলেছেন, বিপদগ্রস্ত এই তরুণীকে ফেরত পাঠানো উচিত হবে না।
সোমবার থাইল্যান্ডের সময় বেলা ১১টার কুয়েতগামী ফ্লাইটে রাহাফকে সউদী আরব পাঠানোর কথা ছিল। তবে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর এশিয়া উপপ্রধান পরিচালক ফিল রবার্টসন এক টুইটার বার্তায় জানিয়েছেন, যে বিমানে রাহাফকে ফেরত পাঠানোর কথা ছিলো সেটি তাকে ছাড়াই কুয়েত রওনা হয়েছে। এদিকে থাইল্যান্ডে জার্মানির রাষ্ট্রদ‚ত গেয়র্গ স্মিডট এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। এক টুইটার বার্তায় তিনি বলেন, ‘আমরা থাই কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি। একইসঙ্গে রাহাফ যেসব দেশে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন, তাদের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করছি।’ সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
jack ali ৮ জানুয়ারি, ২০১৯, ৩:১০ পিএম says : 1
She is a moderate ====she wants to enjoy--Her life---but death can attack her anytime---can she ran away from death---how come she enjoy her life---Allah talked about them ====they are dumb-deft and Blind--
Total Reply(1)
farhan ৮ জানুয়ারি, ২০১৯, ৬:০৩ পিএম says : 4
you are blind .never interfere any one freedom.every humane right to freedom and die with freedom.
farhan ৮ জানুয়ারি, ২০১৯, ৬:০৬ পিএম says : 0
you are blind .freedom right everyone. every human right to live with freedom and die will freedom.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন