শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শ্রীহীন জাতীয় সিনিয়র কুস্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

জাতীয় কোনো প্রতিযোগিতা মানেই রাজধানী শহরের বাইরের খেলোয়াড়দের জমজমাট আসর। যে আসরকে ঘিরে তৃণমূলের ক্রীড়াবিদদের বিচরণে স্টেডিয়াম এলাকা থাকবে সরগরম। কিন্তু জাতীয় সিনিয়র কুস্তি প্রতিযোগিতায় এখন সেই দৃশ্য যেন বিরল। এক সময় ক্রীড়াবিদদের আগমনে সরগরম থাকলেও এখন শ্রীহীন জাতীয় কুস্তি প্রতিযোগিতা। গতকাল শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে সরেজমিনে গিয়ে দেখা গেল এই দৃশ্য।
জাতীয় সিনিয়র কুস্তি চ্যাম্পিয়নশিপ। অথচ অংশ নিচ্ছে চারটি সার্ভিসেস দল ও ঢাকার বাইরের পাঁচটি জেলা। সার্ভিসেস দলগুলো হলো- বাংলাদেশ সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), আনসার ও পুলিশ। এছাড়া চাপাইনবাবগঞ্জ ও ঢাকাসহ পাঁচটি জেলা দলের কুস্তিগীররা খেলছেন এই প্রতিযোগিতায়। কেন এতো কম দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে আসরটি। কেনই বা খেলাটির প্রতি কুস্তিগীরদের অনাগ্রহ?
এমন প্রশ্নের উত্তরে সিনিয়র কুস্তিগীর বেলাল হোসাইন বলেন, ‘এই খেলার জাঁকজমক এখন আর নেই। আগে ঢাকার বাইরের কুস্তিগীররা অংশ নিলেও এখন তাদের অনাগ্রহে খেলাটি আকর্ষণ হারিয়েছে। প্রথমত, এখানে খেলে কোন অর্থ পাওয়া যায় না। তাই তারা আসে না। দ্বিতীয়ত, এখানে পৃষ্ঠপোষকতা কম। তাই বেশি জেলার কুস্তিগীররা আসতে পারেন না।
বাংলাদেশ অ্যামেচার কুস্তি ফেডারেশনের যুগ্ম সম্পাদক মেসবাহ উদ্দিন আজাদ বলেন, ‘এবার হয়তো খুব জাঁকজমক করতে পারিনি। পরবর্তীতে বড় স্পন্সর পেলে আবার আগের মতই জমজমাট হবে জাতীয় প্রতিযোগিতা।’ তিনি যোগ করেন, ‘আসলে কুস্তিতে পৃষ্ঠপোষকতার অভাব। আমরা সেরকম পৃষ্ঠপোষকতা পেলে ঢাকার বাইরের কুস্তিগীরদের আরো বেশি সমাগম করতে পারতাম। আর্থিকভাবে সহায়তা করলে কুস্তিগীররা অবশ্যই খেলতে আসতেন।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন