ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

এইজিং বা বুড়িয়ে যাওয়া

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

সুন্দর হতে কে না চায়! ত্বকের যৌবন ধরে রাখা বা ফিরিয়ে আনলেই- তা সম্ভব। ইংরেজিতে একে বলা হয়- স্কিন রেজুভিনেশন। হাজার বছর ধরে মানুষের স্বপ্ন ও আক্সক্ষা-কিভাবে ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করা যায় এবং কিভাবে ত্বকের যৌবন ফিরিয়ে আনা যায়। 

ত্বক বুড়িয়ে যাওয়ার প্রধানতম উপসর্জগুলো হলোÑ
* রিংকলস্্ : মুখে অসংখ্য ফাইনলাইনস্্ এবং কোর্স লাইনস। * ত্বক ঝুলে যাওয়া : মুখ ও গলার ত্বক ঝুলে যাওয়া। * ত্বকে স্পট : মুখ ও গলায় কালো স্পট, কালো দাগ, ব্রনের দাগ ও সূর্য রশ্মির দাগ। * ত্বকে শুষ্কতা : মুখের ত্বক শুষ্ক হয়ে ফেটে যাওয়া, ত্বকের মসৃনতা নষ্ট হয়ে যাওয়া। * ত্বকে ছিদ্র : মুখের ত্বকে ছোট ছোট বা বড় বড় গর্তের সৃষ্টি * ত্বকে বয়সজনিত দাগ : ত্বকের অযতœ ও সূর্য রশ্মির আলো প্রধানততম কারণ।
চিকিৎসা : এজন্য অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের শরণাপন্ন হতে হবে। হাতুড়ে ডাক্তারের কবলে পড়ে চিকিৎসা নেয়া কামনীয় নয়। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা অনেক।
আধুনিকতা : চিকিৎসাগুলো হলো : * মেসোথেরাপি ও স্টেমসেল থেরাপি * টপিক্যাল রেটিনয়িক এসিড * টপিক্যাল হাইড্রোকুইনোন (স্টরয়েডসহ বা স্টেরয়েড ছাড়া) * কেমিক্যাল পিলিং * বোটক্স থেরাপি * ফিলার থেরাপি * মাইক্রো ডারমাবরেশন * সাবসিশন * লেজার থেরাপি * রেডিও সার্জারি * ইলেক্ট্রোসার্জারি *পাঞ্চ-গ্রাফটিং * পাঞ্চকাটিং অ্যান্ড ফ্লোটিং * অক্সিটাচ থেরাপি।
প্রতিরোধ : * সূর্য রশ্মি এড়িয়ে চলা * সান-স্ক্রীন ব্যবহার করা * ওজন কমানো * ডায়াবেটিস ও বøাডপ্রেসার নিয়ন্ত্রণ * পরিবেশের দূষণ এড়িয়ে চলা * সঠিকভাবে ত্বকের ম্যাসাজ করা *পরিমিত সবজি গ্রহণ * ক্রনিক রোগগুলোর চিকিৎসা নেয়া * সঠিক কসমেট্কিস ব্যবহার করা * অতিরিক্ত প্রসাধন এড়িয়ে চলা * প্রতিদিন সাবান দিয়ে গোসল করা * দৈনিক কমপক্ষে দু’বার মুখ ধোওয়া।

ত্বক যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন