শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মধু উৎপাদনে সম্ভাবনার দুয়ার

মুরশাদ সুবহানী, পাবনা থেকে: | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মধুর অভাবনীয় রোগ নিরাময়ের কথা এখন সবাই কমবেশী জানেন। পবিত্র কোরআন এবং হাদিসে বর্ণিত হয়েছে মধু ৮০ প্রকার রোগ ব্যাধি নিরাময় করতে পারে। জেলার চাটমোহর, ফরিদপুর, ঈশ্বরদী ছাড়িয়ে মধুর চাষ হচ্ছে এখন দুর্গম চরাঞ্চলেও। বাদাম আবাদের পাশাপাশি পাবনার যমুনার চরেও মধু সংগ্রহ করছেন মৌ চাষীরা। পাবনা জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এবং বিসিক মৌ চাষীদের নানা ধরণের সহযোগিতা দিয়ে আসছে।

জেলার প্রায় জায়গায় সরিষার আবাদ হয়েছে। এখন মৌমাছি সরিষা ফুল থেকে আহরণ করছে মধু। আর সরিষা ক্ষেতের চারপাশে সারিবদ্ধভাবে মৌবাক্স স্থাপন করা করেছেন মৌ চাষীরা। মৌমাছি শুধু ফুল থেকে মধু নিয়ে আসছে না পাশাপাশি পরাগায়ণেও সহযোগিতা করছে ফলে এবার জেলায় সরিষার আবাদ ভাল হবে বলে কৃষি সম্প্রসারণ দপ্তর আশাবাদ ব্যক্ত করেছেন।

পাবনা বিসিকের সম্প্রসারণ কর্মকর্তা রাফিয়া মজুমদার জানান, মৌ চাষীদের সর্বাত্মক সহযোগিতা দেওয়া হচ্ছে। কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছেন, মৌ চাষ বৃদ্ধি পাওয়ায় সরিষা ফুলের ভালো পরাগায়ণ হবে। ফলে এবার জেলায় সরিষার উৎপাদন বৃদ্ধি পাবে সরিষা চাষী ও মৌচাষিরা উভয়ই লাভবান হবেন। সূত্র মতে, মধু প্রতি কেজি ৩ শত টাকা দরে বিক্রি হবে। মৌচাষীদের অনেকেই জানিয়েছেন, তারা বেকার ছিলেন। বিসিক ও কৃষি সম্প্রসারণের দপ্তরের সহায়তায় তারা সাবলম্বী হচ্ছেন। বর্তমান সরকার অতীতেও ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের জন্য নানা সহযোগিতা করেছেন এবারও সেটি করেবেন। বিসিক মৌ চাষীদের ঋণ দিয়ে সহযোগিতা করছে। কৃষি সম্প্রসারণ মাঠ পর্যায়ে মৌ চাষের পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। সরিষা ক্ষেতের পাশে এবার গড়ে ১০০টি করে মৌ বাক্স স্থাপন করা হয়েছে।

পাবনায় এবার সরিষা মওসুমে প্রায় ২ হাজার থেকে আড়াইহাজার মেট্রিক টন মধু সংগ্রহ হবে বলে কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্রে জানা গেছে। এই মধু শুধু পাবনায় নয় দেশের অন্যান্য স্থানেও বিক্রি হবে।

পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন বাণিজ্যিকভাবে মধু চাষ ও বিক্রি করে বেকারত্ব দূর করার প্রক্রিয়াকে স্বাগত জানিয়ে বলেছেন, এই ভাবেই বেকারত্ব দূর হবে। বেকার যুবকরা তাদের আত্মকর্মসংস্থান গড়ে তুলতে পারবেন। দেশের অর্থনীতির ভিত আরও মজবুত হবে এবং পাবনার মত অন্য জেলাও এটি অনুসরণ করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন