ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : দুই বছর হলো স্ত্রী কর্তৃক আমি তালাকপ্রাপ্ত হই। আমাদের ১১ বছরের সংসারে আট বছরের একটি ছেলে সন্তান আছে। এখন পর্যন্ত আমরা কেউই অন্যত্র বিয়ে করিনি। বর্তমানে সে আবার নতুন করে আমার সাথে সংসার করতে চায়। আমি তাকে ইসলামী শরিয়াহ মোতাবেক কীভাবে নিতে পারি?

জাকির ইসলাম
ইমেইল থেকে।

প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ১২:১৪ এএম

উত্তর : বাংলাদেশি আইনে আপনারা অনেক কিছুই করতে পারেন। তবে শরিয়া আইনে প্রথম দেখতে হবে, আপনার স্ত্রী আপনাকে কোন বিবেচনায় তালাক দিয়েছিলেন। তিনি মূলত আপনাকে তালাক দিতে পারেন না। যদি দিতে চান, তাহলে তার সামনে তিনটি পথ খোলা আছে। এক. তালাকে তাফবিজ, অর্থাৎ আপনি তাকে তার নিজের ওপর তালাক দেয়ার ক্ষমতা যদি দিয়ে থাকেন। আপনাকে তার তালাক দেয়ার ক্ষমতা তাফবিজেও থাকে না। দুই. বনিবনা না হলে পরস্পর আলাপ-আলোচনার মাধ্যমে কোনো কিছুর বিনিময়ে স্বামীকে সম্মত করে বিয়ে বন্ধন শেষ করে দেয়া। শরিয়তে এর নাম খোলা তালাক। তিন. আদালতে গিয়ে স্বামীর অযোগ্যতা কিংবা অপরাধ প্রমাণ সাপেক্ষে কোর্টের দ্বারা বিয়ে ভেঙে ফেলা। আপনার স্ত্রী এর কোনটি করেছিলেন? যদি এর মধ্যে বর্ণিত পন্থায় তালাক হয়ে থাকে, আর ইদ্দত পার হয়ে অনেক সময় চলে গিয়ে থাকে, তাহলে বড় মুফতি ও ফকিহ আলেমের পরামর্শ নিয়ে শরিয়তের শর্ত পূরণ করেই আপনারা নতুন করে বিয়ে করতে পারবেন। আর যদি এসব পদ্ধতি ছাড়া মনগড়া কোনো আইনে তালাক দেয়া হয়ে থাকে, তাহলে এমনও হতে পারে, আপনাদের বিয়ে ভাঙেনি। মানে তালাকই পতিত হয়নি। তবে তো সব ঠিকই আছে। এখন অনুসন্ধান করে দেখুন, আপনারা কোন পর্যায়ে আছেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
এম, রহমান ১৫ জানুয়ারি, ২০১৯, ২:২৩ পিএম says : 1
আমার মেজাজ খারাপ হলে হিতাহিত জ্ঞান থাকে না। ভাঙ্গা-ভাঙ্গী, মারামারি করে ফেলি। নিজের স্ত্রীর গায়েও হাত তুলে ফেলি। তখন বাসার থেকে বের হয়ে ১০/১২ দিন ঘরের বাইরে থাকি। আমি আমার মেজাজ নিয়ে যেমন চিন্তিত, তেমনি সবাইও। এর থেকে পরিত্রানের উপায় কি, দয়া করে একটু বলবেন।
Total Reply(0)
আব্দুল হালিম ১৭ জানুয়ারি, ২০১৯, ১১:০১ এএম says : 0
কমেন্টে প্রশ্ন না করে প্রশ্ন বিভাগে প্রশ্ন করুন। উত্তর পাবেন।
Total Reply(0)
SUMON ২০ জানুয়ারি, ২০১৯, ১০:১২ এএম says : 0
NO COMMENTS
Total Reply(0)
মোহাম্মদ মাইনুদ্দিন ১০ মার্চ, ২০১৯, ৩:১৪ পিএম says : 0
আমরা দুইজনেই কোটে বিয়ে করেছি। ওর মা এবং নানি ছিল কিন্তু আমার ফ্যামিলির কেউ ছিল না। এখন আমি চাচ্ছি আমাদের ফ্যামিলি মিলে বিয়েটা আবার হোক এখন আমি ওকে তালাক দিতে চাচ্ছি নতুন করে ফ্যামিলিগত বিয়ে করার জন্য তাহলে ইসলামিক দৃষ্টিতে কিভাবে কি করতে হবে??
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন