মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সঙ্কট সমাধানে আলোচনায় প্রস্তুত কাতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৯, ৫:৫৬ পিএম

আরব দেশগুলোর মধ্যে চলমান সঙ্কটের সমাধানে আলোচনার জন্য প্রস্তুত কাতার। মঙ্গলবার আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান মুসা ফাকির সঙ্গে দোহায় যৌথ সংবাদ সম্মেলনে এই তথ্য জানান কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানি। খবর আনাদোলু এজেন্সি।
কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, চলমান সঙ্কটের সমাধানে আলোচনার জন্য তার দেশ প্রস্তুত আছে; তবে এই আলোচনা হতে হবে কোনো শর্ত ছাড়াই। তিনি বলেন, কোনো ধরনের পূর্ব শর্ত ছাড়া আলোচনায় বসার জন্য প্রস্তুত আছে কাতার। তবে আলোচনার উদ্দেশ্য উভয় পক্ষকে একটি সমাধান খুঁজে বের করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।
এর আগে রোববার দোহায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেন কাতারের কর্মকর্তারা। বৈঠকে আরব বিশ্বের ঐক্য পুনরায় স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। কাতারের বিরুদ্ধে ২০১৭ সালে সউদী নেতৃত্বাধীন চার দেশের আরোপিত অবরোধের জেরে উপসাগরীয় এই অঞ্চলে কূটনৈতিক সঙ্কট শুরু হয়। ২০১৭ সালের ৫ জুন কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন ও অর্থায়নের অভিযোগ এনে দোহার সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। তবে কাতার এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, অবৈধ এই অবরোধের মাধ্যমে দেশটির সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছে সউদী নেতৃত্বাধীন চার দেশ।
সোমবার রিয়াদে পৌঁছে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে স্বাক্ষাতের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও কাতারের ওপর আরোপিত সউদী নেতৃত্বাধীন জোটের অবরোধ প্রত্যাহারের আহ্বান জানান। ইয়েমেন যুদ্ধ, সিরিয়া সংকট, কাতার ইস্যুতে উপসাগরীয় কূটনৈতিক সংকট-সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে যুবরাজের সঙ্গে আলোচনা করেন মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন