শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুসেফের অভিশংসন প্রক্রিয়া বাতিল, আবার হবে ভোট

ব্রাজিলে ভেস্তে গেল বিরোধী পক্ষের সরকার পতনের প্রথম উদ্যোগ

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের বিরুদ্ধে আনীত বিরোধী পক্ষের প্রথম উদ্যোগটি ভেস্তে গেছে। তার বিরুদ্ধে আনীত অভিশংসন প্রক্রিয়া বাতিল করার মধ্য দিয়ে উদ্যোগটি ব্যর্থ হয়ে গেল। পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার এক আদেশে অভিশংসন প্রক্রিয়া বাতিল করে দিয়ে কংগ্রেসের নিম্নকক্ষে ফের ভোট গ্রহণের আহ্বান জানিয়েছেন।
ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টকে অভিশংসন করা নিয়ে ১৭ এপ্রিল অনুষ্ঠিত ভোটে হেরে যান দেশটির প্রেসিডেন্ট দিলমা রুসেফ। এর ধারাবাহিকতায় সিনেটে আজ বুধবার তার অভিশংসন প্রক্রিয়া নিয়ে ভোট অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু এর আগেই গত সোমবার নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার ওয়ালদি মারানিয়ো আগের ভোটকে ত্রুটিপূর্ণ বলে বাতিল করে দিয়েছেন। তিনি এ নিয়ে নিম্নকক্ষে ফের ভোটের আহ্বান জানিয়েছেন। ওই ভোটে হেরে গেলে প্রেসিডেন্ট রুসেফকে সাময়িকভাবে বরখাস্ত করার কথা ছিল। এ সম্পর্কে স্পিকার ওয়ালদি মারানিয়ো বলেছেন, এখন আগের চেয়ে আরো বেশি করে আমাদের গণতন্ত্রকে রক্ষা করতে হবে। এর বিরুদ্ধে আসা আঘাতের বিরুদ্ধে আমাদের লড়তে হবে। লড়তে হবে এই রকম অনিয়মিত প্রক্রিয়ার বিরুদ্ধে। স্পিকার মারানিয়ো আরো বলেন, এপ্রিলের নিম্নকক্ষের ভোটে কিছু প্রক্রিয়াগত সমস্যা ছিল। কেননা এ ধরনের ভোট প্রক্রিয়ায় সংসদ সদস্যরা প্রকাশ্যে তাদের অবস্থান ঘোষণা করতে পারেন না। সেইসাথে দলের নেতারাও প্রকাশ্যে নির্দেশ দিতে পারেন না যে কিভাবে ভোট দিতে হবে। সুতরাং, ভারপ্রাপ্ত স্পিকার এ নিয়ে পুনরায় ভোটের পক্ষে। তবে সিনেট প্রেসিডেন্ট রেনা কালহেরিওস বলেছেন, যে কোনো মূল্যে সিনেটে অভিশংসন নিয়ে ভোট হবে।
তিনি অভিযোগ করে বলেছেন, মারানিয়ো গণতন্ত্র নিয়ে খেলছেন। খবরে বলা হয়, রুসেফের বিরুদ্ধে অভিশংসনের এ প্রক্রিয়াটি জটিল ও সময়সাপেক্ষ। আজ বুধবার এ নিয়ে ৮১ আসনের সিনেটের নিম্নকক্ষে ভোট হওয়ার কথা ছিল। সেখানে ওই প্রস্তাব সংখ্যাগরিষ্ঠ ভোটে অর্থাৎ কমপক্ষে ৪১ জন পক্ষে ভোট দিলে ছয় মাসের জন্য ক্ষমতা ছাড়তে হত প্রেসিডেন্টেকে। এরপরই তার বিরুদ্ধে শুরু হত বিচারের প্রক্রিয়া। এ সময় দায়িত্ব পালন করতেন ভাইস প্রেসিডেন্ট। বিচার শেষে সিনেটে অভিশংসন প্রস্তাব নিয়ে ফের ভোট হবে। সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে পাস হলে রুসেফকে প্রেসিডেন্টের পদ থেকে স্থায়ীভাবে সরে দাঁড়াতে হবে। কিন্তু স্পিকার মারানিয়ো অভিশংসন প্রক্রিয়া বাতিল করে দেয়ায় আপাতত রুসেফকে ক্ষমতা ছাড়তে হচ্ছে না। দেশের ক্রমবর্ধমান ঘাটতি লুকিয়ে রাখতে সরকারি হিসাব উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারসহ নানা অভিযোগ ছিল দিলমা রুসেফের বিরুদ্ধে। এ কারণেই পুনরায় নির্বাচিত হবার দেড় বছরের মধ্যেই সংকটে পড়তে হয় তাকে। রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন