মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানী কায়দায় এখন চলছে আমলাতন্ত্র

শহীদ আসাদ দিবসে বাম গণতান্ত্রিক জোট নেতারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

শহীদ আসাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বাম রাজনৈতিক দলের নেতারা বলেছেন, ৬৯-এর পথ ধরে স্বৈরাচার-শোষণ-বঞ্চনার বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যেতে হবে। গণতন্ত্র-ভোটাধিকার ও সাম্রাজ্যবাদ বিরোধী সংগ্রামে শহীদ আসাদ এখনও প্রেরণা জোগায়। দুঃখ করে বক্তারা বলেন, পাকিস্তানী স্বৈরশাসক যেভাবে আমলাদের ওপর নির্ভরশীল হয়ে জনগণের ওপর স্ট্রীম রোলার চালিয়েছে; স্বাধীনতার ৪৮ বছর পরও বর্তমান সরকার তাই করছে। গতকাল ছিল শহীদ আসাদ দিবস। এ উপলক্ষে রাজনৈতিক সামাজিক দলের ব্যানারে ঢাকা মেডিকেল কলেজের সামনে আসাদের স্মৃতিস্তম্ভে ফুল দেয়াসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এ পর বক্তব্যে বিভিন্ন রাজনৈতিক সামাজিক নেতৃবৃন্দ এসব কথা বলেন। শহীদ আসাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।
স্মৃতিস্তম্ভ চত্বরে বক্তব্য রাখতে গিয়ে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, ১৯৬৯ সালের গণআন্দোলনের পথ চলার নায়ক শহীদ আসাদের রক্তের পথবেয়ে ২৪ জানুয়ারি পূর্বপাকিস্তানে লাখো মানুষের যে গণভ্যুত্থান সৃষ্টি হয়- তা পাকিস্তনী সামরিক স্বৈরাচারের তখত তাউস কাঁপিয়ে দিয়েছিল। ৭০-এর নির্বাচন, ৭১-এর সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে সাম্রাজ্যবাদের মদদপুষ্ট পাকিস্তানী বাইশ পরিবারের একচেটিয়া শোষণ ও আমলাতান্ত্রিক পাকিস্তান রাষ্ট্রকে খতম করে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়। জনগণের রাষ্ট্র প্রতিষ্ঠা পায়।
বাম নেতারা বলেন,স্বাধীনতার ৪৮ বছর পর একই ধরনের হাজার হাজার পুঁজিপতির শোষণ ও আমলাতান্ত্রিক রাষ্ট্র এদেশের কোটি-কোটি মানুষের উপর শোষণ-নির্যাতন চালাচ্ছে। মানুষ ভোট ও ভাতের অধিকার থেকে বঞ্চিত। ১৯৬৯-এর শহীদের স্বপ্ন বাস্তবায়িত হয়নি। এ সময় উপস্থিত ছিলেন জোটের সমন্বয়ক ও সিপিবি ’র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বহ্নিশিখা জামালী, বাসদ (মার্কসবাদী)’র নেতা শুভ্রাংশু চক্রবর্তী, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন