শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অর্থনৈতিক অপরাধ দমনে আইন দরকার : র‌্যাব ডিজি

মাদক নির্মুলে কক্সবাজারে নতুন ব্যাট্যালিয়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

চুরি, ডাকাতি, খুন ও অপহরণের মতো অপরাধ কমেলেও অর্থনৈতিক ও সাইবার অপরাধ বেড়েছে বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। তিনি বলেন, এই দুই ধরণের অপরাধকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। অর্থনৈতিক অপরাধ নিয়ে নতুন করে ভাবতে হবে। এর জন্য অস্থায়ীভাবে নতুন আইন প্রণয়ণ করা দরকার। গতকাল রাজধানীর কুর্মিটোলায় অবস্থিত র‌্যাব প্রধান কার্যালয়ে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী পরিষদের নবনিযুক্ত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে র‌্যাব ডিজি এসব কথা বলেন। 

মত বিনিময় সভায় র‌্যাব অতিরিক্ত মহাপরিচালক কর্নেল মো, জাহাঙ্গীর আলম, ডিআইজি জামিল আহমেদ, র‌্যাব পরিচালক মুফতি মাহমুদ খান, সহকারি পরিচালক মিজানুর রহমান ভূঁইয়া, ক্র্যাব সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক দীপু সারোয়ার, সহসভাপতি মিজান মালিক, যুগ্মসম্পাদক সিরাজুল ইসলাম, দপ্তর সম্পাদক শহিদুল ইসলাম রাজী ও কল্যাণ সম্পাদক আমিনুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন। তিনি বলেন, আজকাল মানুষ ফ্ল্যাট বা জমি বিক্রি করার পর তা বুঝিয়ে দিচ্ছে না। টাকাও ফেরত দিচ্ছে না। ব্যাংক থেকে ঋণ নিয়ে তা পরিশোধ করছে না। এসব ক্ষেত্রে মামলা হলেও তেমন ফল পাওয়া যাচ্ছে না। জামিনে বেরিয়ে আসার পর ওই অপরাধী বুক ফুলিয়ে ঘুরে বেড়ায়। কারণ, কোনো মামলায় কারও জামিন হয়ে গেলে তাকে আটক বা গ্রেফতার করা যায় না। আবার একটি বিষয় নিয়ে দুইটি মামলা দায়ের করাও সম্ভব না।
বেনজীর আহমেদ বলেন, দুর্নীতির মতো অর্থনৈতিক অপরাধ নিয়েও আইন শৃঙ্খলা বাহিনীর কাজ করার খুব একটা সুযোগ নেই। অর্থনৈতিক অপরাধ দমন করতে হলে প্রয়োজনে অস্থায়ী আইন তৈরি করে আইন শৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব দেয়া উচিত। আমরা এ দায়িত্ব নিতে চাই। যারা অর্থনৈতিক অপরাধের শিকার, তাদের দিকে তাকালে অনেক কষ্ট লাগে। কেউ কারও টাকা মেরে দিলে বর্তমান আইনে আমরা প্রতারককে ডাকতেও পারি না। আমাদের কাছে যত অভিযোগ আসছে তার ৭০ ভাগই অর্থনৈতিক অপরাধ সংক্রান্ত। কিন্তু এসব অপরাধের বিষয়ে আমরা কিছু করতে পারছি না। মাদক নির্মূলের বিষয়ে র‌্যাব ডিজি বলেন, আমরা গভীরে কাজ করি। চুনুপুটিকে ধরছি না। রাঘব-বোয়ালদের দিকে দৃষ্টি রয়েছে। মাদক নির্মূলকে সামনে রেখেই কক্সবাজারে র‌্যাবের একটি নতুন ব্যাটেলিয়ন প্রতিষ্ঠা করা হচ্ছে। শিগগিরই সেখানে র‌্যাবের নতুন ব্যাটেলিয়ন উদ্বোধন করা হবে। র‌্যাব সেখানে ৩-৪ বছর কাজ করতে পারলেই ওই অঞ্চলে মাদক নির্মূল করা সম্ভব হবে। এরপর সেখানে ট্যুরিজম এবং নতুন অর্থনৈতিক অঞ্চলের নিরাপত্তায় মনোযোগী হবে র‌্যাব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন