শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএনপির পরাজয়ের কারণ বিশ্লেষণ করলেন আ.লীগের হানিফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের কারণ বিশ্লেষণ করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তিনি বলেন, সরকারে থেকে কোন উন্নয়ন না করা, বিরোধী দলে যেয়েও জনগণের কোন স্বার্থে কাজ না করা, যুদ্ধাপরাধীদের পক্ষ অবলম্বন, সহিংসতা-অরাজকতা করা, আন্দোলনের নামে মানুষকে পুড়িয়ে হত্যা করা, তফফিল ঘোষণার পর পুলিশের উপর হামলা, মনোনয়ন বাণিজ্যের কারণে করুণ পরাজয় ঘটেছে।
তিনি বলেন, বিএনপির হাত থেকে রাজনীতিক, বুদ্ধিজীবী, সাংবাদিক, কৃষক এমনকি পশু-প্রাণীও রক্ষা পায়নি। তাদের এই ভয়াবহ তাণ্ডবের কারণে তারা মানুষদের কাছ থেকে আরও দূরে সরে গেছে। দেশের মানুষ এসব চায় না। মানুষ শান্তি চায়। সেকারণে ২০১৮ সালের নির্বাচনে তারা শান্তির পক্ষে রায় দিয়েছে। উন্নয়নের পক্ষে রায় দিয়েছে। গতকাল বৃৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে স্বপ্ন ফাউন্ডেশন আয়োজিত ‘একাদশ জাতীয় নির্বাচন এবং জনগণের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি রিয়াজ উদ্দিন রিয়াজের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ শাহে আলম মুরাদ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন প্রমুখ।
হানিফ বলেন, বিএনপির সঙ্গে জনগণ নেই। তারপরও নির্বাচন নিয়ে বিএনপি শুরু করল আরেক নাটক। বিএনপিকে আমরা বলতে চাই- আপনাদের পরাজয়ের কারণ আপনারই বিশ্লেষণ করুন। বেড়িয়ে আসবে পরাজয় কেন হয়েছে। জনবিচ্ছিন্ন কাজ করতে করতে আপনারা জনবিচ্ছিন্ন হয়ে গেছেন।
নির্বাচনে বিএনপি মনোনয়ন বাণিজ্য করেছে দাবি করে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, যারা আন্দোলন করে সংগ্রাম করে তাদেরকে বাদ দিয়ে যারা টাকা দিয়েছে লন্ডনে বসে তাদের মনোনয়ন দিয়েছে তারেক। মনোনয়ন বাণিজ্যের কারণে বিএনপি দুই দুইটা অফিসে হামলা হয়েছে; পল্টন ও গুলশানের অফিস। বিএনপির সিনিয়র নেতারা লাঞ্চিত হয়েছেন। এই কারণে বিএনপি নেতাকর্মীদের মধ্যেও ক্ষোভ ছিল। সে কারণেই বিএনপিবিএনপির বেশিরভাগ নেতাকর্মী ভোট করতে নামে নাই। তারা ঘরে বসেছিল। তারা বিএনপির বিপক্ষের প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছিল।
হানিফ আরও বলেন, লন্ডনে বসে বাণিজ্য শুধু নয়; আমরা বিভিন্ন মাধ্যমে জেনেছি, গণমাধ্যমে দেখেছি, অডিও ফাঁস হয়েছে- এতে করে জানা গেছে, বিএনপির মনোনয়নের মূল মদদ দিয়েছে আইএসআই। আইএসআই বিএনপির নির্বাচনের সমস্ত পরিকল্পনা করেছে। অডিওক্লিপেও এসেছে মনোনয়নের তালিকাটা আইএসআইয়ের দেয়া। এদেশের জনগণ একাত্তরের সেই পরাজিত শক্তি পাকিস্তানের কোনও প্রেতাত্মাকে ক্ষমতায় দেখতে চায় না। যারা পাকিস্তানের মদদে চলে তাদেরকে ঘৃণা ভরে প্রত্যাখ্যান করা ছাড়া জনগণের সামনে আর কিছুই করার থাকে না।
তারেক জিয়াকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, একজন ব্যক্তি একাধিক দুর্নীতির মামলায় দণ্ডিত। একুশে আগস্ট গ্রেনেড হামলায় যাবজ্জীবন সাজায় দণ্ডিত। তারেক রহমান বিএনপির ক্ষমতার নেপথ্যে বা সরাসরি যতদিন থাকবেন, ততদিন বিএনপির কোনও ভবিষ্যত এই দেশের মাটিতে হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nannu chowhan ২৫ জানুয়ারি, ২০১৯, ৮:৩৪ এএম says : 0
Mr.Hanif apni kobe abar rajnoitiq bisleshok holen? Apnito BNP mokhopatro ba shodoshsho non,apnartor eai doler abvantorin bepare bolar eaktiar nai. Ja bolar apni nijer dol shomporke bolen...
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন