ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দখলদারিত্বের অপরাধে ইসরায়েলের পণ্য নিষিদ্ধ করবে আয়ারল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ৯:০৪ পিএম

ইসরায়েলের সঙ্গে পণ্য বিনিময় নিয়ে নিষেধাজ্ঞা আরোপের বিলে ভোট দিয়েছে আইরিশ সংসদ। ফিলিস্তিনকে দখল করে ইহুদিরাষ্ট্র ইসরায়েলের সঙ্গে পণ্য বিনিময় বাতিল হতে যাচ্ছে। ইসরায়েলের সঙ্গে পণ্য বিনিময় বাতিল করতে বিল পাস হওয়ার প্রেক্ষিতে আইরিশ সংসদকে হঠকারি ও ইহুদিবিদ্বেষী বলে অভিযোগ করেছে ইসরায়েল। খবর আল-জাজিরা।
ইসরায়েল থেকে পণ্য ও পরিসেবাদি আমদানি-রপ্তানির ক্ষেত্রে একটি অবৈধ নিষেধাজ্ঞা বিল আইরিশ নিম্নকক্ষে পাস হলে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় আয়ারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যালিসন কেলিকে দোষারোপ করেছে।
ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা বিল পাস হলে বিশ্বব্যাপী অনেকেই এর প্রতি সমর্থণ জানিয়ে আয়ারল্যান্ডের প্রশংসা করেছে। বিশ্বব্যাপী অনেক মানবাধিকার ও অধিকার সংস্থা এই বিলের প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করেছে। এমনকি ইসরায়েলের অনেকেও এই বিলের সমর্থন দেয় বলে ‘আইরিশ টাইমস’ জানায়।
সর্বকালের অন্যতম বিখ্যাত ব্যান্ড ‘পিংক ফ্লয়েড’ এর রজার্স ওয়াল্টার্সও এই বিলে সমর্থন জানায়। 'দা ওয়াল' খ্যাত গানের স্রষ্টা এই খ্যাতিমান সংগীতজ্ঞ তার টুইটার অ্যাকাউন্টে এক ভিডিও আপলোড করে মানুষকে আহ্বান জানান যেন তারা তাদের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে এই বিল পাশের ব্যবস্থা করে।
ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুয়ের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, এটি লজ্জাজনক যে আয়ারল্যান্ড ‘মধ্য প্রাচ্যের একমাত্র গণতান্ত্রিক রাষ্ট্র’কে নিন্দা জানিয়েছে। আইরিশ সংসদে ইসরায়েলির বিরুদ্ধে এমন ভোটের কারণে আইন-প্রণয়নকারীরা দেশটির নিন্দা জানায় এবং একে একটি হঠকারি ও ইহুদিবিদ্বেষী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করে।
মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয় শক্তি ও ইসরায়েলের প্রচেষ্টাকে ব্যর্থ করে ২০১৮ সালের ডিসেম্বরে আইরিশ সংসদের উচ্চকক্ষ ‘দা সনাদ’ এ নিষেধাজ্ঞা বিলের পক্ষে ভোট হয়। আয়ারল্যান্ডের স্বতন্ত্র সিনেটর ফ্রান্সিস ব্লাক পশ্চিম তীরকে দখল করে বসতি স্থাপন করে পণ্য উৎপাদন করায় ইসরায়েলের সঙ্গে যে কোনো পণ্য রপ্তানি-আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বিল উত্থাপন করেছিল। নিষেধাজ্ঞা বিলটি উত্থাপনের পরে আইরিশ নিম্নকক্ষ ‘দা ডায়ালে’ বিলটি পাশ হয় যেখানে বৃহত্তম বিরোধী দল দা ফিইয়েনা ফেলের সিনেটর নিয়াল কলিন্স জয়যুক্ত হয়। বৃহস্পতিবার আইরিশ নিম্নকক্ষ দা ডায়ালে ৭৮-৪৫ ভোটে ব্যাপকভাবে সমর্থন লাভ করে। পরবর্তীকালে, ফ্রান্সিস ব্লাক এক টুইট বার্তায় জানায়, আয়ারল্যান্ড সর্বদা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের জন্য দাঁড়াবে এবং আমরা ইতিহাস তৈরির ক্ষেত্রে এক ধাপ এগিয়ে থাকব।
বিলটি এখনও আইন সংশোধন করার আগে পর্যালোচনার আরও অনেক পর্যায় এবং সংশোধনের মধ্য দিয়ে যেতে পারে, তবে এটি আয়ারল্যান্ডের বিরোধী দলগুলোর দ্বারা সমর্থিত, যার মধ্যে রয়েছে ফিয়েনা ফেল, সিন ফিন, লেবার, গ্রিন পার্টি, স্বতন্ত্র, এবং সমাজতান্ত্রিক ডেমোক্রেটস। যদি বিলটি পাস হয় তাহলে ইউরোপের মধ্যে প্রথম দেশ হিসেবে দখলকৃত জমিতে বাণিজ্যিকভাবে পণ্য উৎপাদনের দায়ে ইসরায়েলকে অপরাধীর স্বীকৃতি দিবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mohammad Sirajullah ২৬ জানুয়ারি, ২০১৯, ৩:৩৭ এএম says : 0
Congratulation to Ireland. Israel is the main meanace in tghe world today. They talk about Judaism but oppressing the orinal Jewish population of the country. Only Europeans and their children are treated as human beings. It is not a Jewish country. It is European colony.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন