মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আবারো পথ হারিয়েছে ম্যানইউ?

প্রকাশের সময় : ১২ মে, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এক বছর পর চ্যাম্পিয়ন্স লিগে ফিরেছিল ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। সেটাও প্লে-অফের বাধা ডিঙ্গিয়ে। আর মূল পর্বে এসে তো গ্রুপ পর্বই পেরুতে পারল না। এবারো সরাসরি গ্রুপ পর্বে খেলার আশা ইতোমধ্যে শেষ। টিকে আছে শুধু প্লে-অফের আশা। কিন্তু সেই সম্ভবনা এতটাই ক্ষীণ যে, শেষ ম্যাচে শুধু বোর্নমাউথের বিপক্ষে নিজেদের জিতলেই হবে না, সোয়ানসি সিটির কাছে হারতে হবে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিকে। পরশু অবশ্য হিসাবটা সহজ করে নেয়ার সুযোগ ছিল লুইস ফন গালের দলের সামনে। কিন্তু ওয়েস্ট হামের কাছে ম্যাচটি ৩-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগের আশা ফিকে হয়ে যায় তিনবারের ইউরোপ সেরাদের।
ওয়েস্ট হামের মাঠে এদিন ম্যাচ জুড়েই ছিল টানটান ইত্তেজনা। উত্তেজনার পারদটা অবশ্য ছড়িয়েছিল ম্যাচ শুরু হওয়ার আগেই। আপটন পার্কে ক্লাবের ১১২ বছরের ইতিহাসে এটি ছিল তাদের শেষ ম্যাচ। আগামী বছর থেকে মাঠটি ব্যবহৃত হবে অলিম্পিক স্টেডিয়াম হিসেবে। এতদিনের স্মৃতিবিজড়িত চেনা মাঠকে তাই বিদায় জানাতে এদিন হাজির হয়েছিল দলের হাজারো ভক্ত-সমর্থক। ফলে স্টেডিয়াম গেটে ছিল বিশাল যানজট। এসময় স্টেডিয়াম গেটে ম্যানচেস্টার ইউনাইটেড খেলোয়াড়দের বহনকারী বাস আসলে ওয়েস্ট হাম সমর্থকদের হামলার শিকার হয় বাসটি। হামলায় বাসের জানালার কাঁচও ভেঙ্গে যায়। খেলোয়াড়রা অবশ্য নিরাপদেই পৌঁছান মাঠে। তবে ম্যাচ শুরু হয় নির্ধারীত সময়ের ৪৫ মিনিট পর। ম্যাচ চলাকালিন সময়েও সফরকারী গোলরক্ষক ডেভিড ডি গিয়ার দিকে বোতল নিক্ষেপ করা হয়। ইংল্যান্ড পুলিশ সার্বিক ব্যাপারটা তদন্ত করছে বলে জানানো হয়েছে।
ওয়েস্ট হামের কো-চেয়ারম্যান ডেভিড সুলিভান অবশ্য দোষ নিজেদের ঘাড়ে নিতে নারাজ। এমন দিনে সফরকারী দলকে আরো আগে মাঠে আসা উচিত ছিল বলে ইঙ্গিত দিলেন তিনিÑ ‘তারা (ম্যানইউ) জানে এটা আমাদের শেষ ম্যাচ। কয়েক সপ্তাহ আগে তারা টটেনহামের মাঠেও একই সমস্যায় পড়েছিল। আমি মনে করি এজন্য পুলিশ ও অফিসিয়াল আমাদের ওপর সদয় হবে।’ সমর্থকদের ব্যবহারে অবশ্য হতাশা প্রকাশ করেছেন ডেভিড। এছাড়া ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছেÑ ‘বলিন গ্রাউন্ডের বাইরে কিছু সমর্থক ছিল যারা সঠিক উপায়ে উচ্ছ্বাস প্রকাশ করেনি, এ বিষয়ে আমরা সজাগ আছি।’
তাহলে এটিই কি ছিল ইউনাইটেডের হারের কারণ? দলের কোচ ফন গাল অবশ্য মুখে এটিকে অজুহাত হিসেবে নিতে চাননি, কিন্তু কথার ধরনে এটাই বোঝাতে চেয়েছেনÑ ‘প্রতিপক্ষের মাঠে অনেক কিছুই নিজের হাতে থাকে না। সেখানে অনেক কিছুই মানিয়ে চলতে হয়। আমার মনে হয় না ম্যাচের আগের ঘটনাগুলো পরাজয়ে প্রভাব রেখেছে।’ তবে ম্যচপূর্ব ঘটনায় তিনি যে ক্ষুব্ধ তা বোঝা গেল তার এই কথাতেইÑ ‘আমাদেরকে সেখানে যেভাবে স্বাগত জানানো হয়েছে সেটা সঠিক পন্থায় ছিল না।’
ম্যাচেও এদিন ছিল উত্তাপের আঁচ। শুরুতেই প্রিয় মাঠের বিদায়টা জয় দিয়েই দেয়ার ইঙ্গিত দিয়েছিলেন ওয়েস্ট হামের সেনেগাল ফরোয়ার্ড ডিয়াফ্রা শাখো। মাঝের সময়টুকুতে (বিরতির পর) এন্টনি মার্শিয়ালের জোড়া গোলে স্বপ্ন দেখছিল রেডরা। কিন্তু শেষ ২০ মিনিটে মিডফিল্ডার মিখাইল এন্টনিও এবং ডিফেন্ডার উইন্সটন রেইডের গোলে স্বপ্নভঙ্গ হয় ইউনাইটেডের, পক্ষান্তরে প্রিয় মাঠের রঙিন বিদায় নিশ্চিত করে ওয়েস্ট হাম।
পয়েন্ট তালিকার শীর্ষ তিন দল সুযোগ পায় চ্যাম্পিয়ন্স লিগে। এজন্য লিগ চ্যাম্পিয়ন লেস্টার সিটি এবং টটেনহামের সুযোগ নিশ্চিত। ৬৮ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে থাকা আর্সেনালের সুযোগ পাওয়াটাও নিশ্চিত অনেকটাই। শেষ ম্যাচে লিগ থেকে অবনমন নিশ্চিত করা অ্যাস্টন ভিলার কাছে তারা না হারলেই তা পুরোপুরি নিশ্চিত হবে। তবে যদি তারা হেরে যায় এবং চতুর্থ অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটি (৬৫) জিতে যায় তাহলে গোল ব্যবধানে এগিয়ে থেকে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে সিটি। চতুর্থ দল সুযোগ পবে প্লে-অফ বাধা পেরুনোর। ৬৩ পয়েন্ট নিয়ে সেই প্রতিযোগিতায় কোন মতে টিকে আছে ম্যানচেস্টার ইউনাইটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন