শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রিজার্ভ চুরির মামলা : রাতে যুক্তরাষ্ট্রে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৯, ৬:৫৩ পিএম

বাংলাদেশে ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ চুরির ঘটনায় মামলা করতে রোববার (২৭ জানুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দিবে কেন্দ্রীয় ব্যাংকের একটি প্রতিনিধি দল। বাংলাদেশ ব্যাংকের ৩ কর্মকর্তা এবং আইনজীবি আজমালুল হোসেন কিউসিসহ ৪ সদস্যের প্রতিনিধি দল মামলা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, কাদের বিরুদ্ধে এবং কী মামলা করা হবে- তা সেখানে গিয়ে আইনি পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে।

বাংলাদেশে ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, মামলা করার সার্বিক প্রস্তুতি নিয়েই এই দলটা যুক্তরাষ্ট্রে যাচ্ছে। সেখানে ল’ ফার্মের সঙ্গে আলাপ করে তারা মামলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, নিউইর্কের আদালতে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নেয়া হয়েছে। এক্ষেত্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সহায়তা নেয়া হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশে ব্যাংকের একাউন্ট থেকে ১০ কোটি ১০ লাখ ডলার বা ৮১০ কোটি টাকা চুরি হয়। যদিও সেটি প্রকাশ পায় একমাস পরে। সুইফট কোডের মাধ্যমে ৮১০ কোটি টাকা শ্রীলঙ্কা ও ফিলিপাইনে পাঠানো হয়। এর মধ্যে ২৭৩ কোটি টাকা ফেরত পাওয়া গেলেও, বাকি ৫৩৭ কোটি টাকা এখনও উদ্ধার হয়নি।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, এ ধরনের ঘটনায় তিন বছরের মধ্যে মামলা না করলে তার গুরুত্ব কমে যায়। ফলে আগামী ৩ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ে আইনি পদক্ষেপ নিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন