শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক অ্যাওয়ার্ড

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম


পেয়েছে বেনাপোল কাস্টমস হাউসআমদানি রফতানি বাণিজ্যে আধুনিকায়ন, শুল্কায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা, উন্নয়ন, রাজস্ব আয় বৃদ্ধি, যানজট নিরসনে বিশেষ অবদানের জন্য বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক এ্যওয়ার্ড পেয়েছে বেনাপোল কাস্টমস হাউস। গতকাল বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডে ওয়ারল্ড কাস্টমস অর্গানাইজেশন ও বিশ্বব্যাংক’র বিশেষ অ্যাওয়ার্ড (ওয়ার্ল্ড ব্যাংক সেমবল অফ এপ্রিসিয়েশন এ্যাওয়ার্ড) তুলে দেয়া হয় কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরীর হাতে। 

স্বাধীনতা পরবর্তী ১৯৭২সালে মুজিব-ইন্দিরা চুক্তির পর থেকে শুরু হয় বেনাপোল-পেট্টাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি রফতানি বাণিজ্য। ২০০৯ সাল থেকে বেড়ে যায় আমদানি-রফতানি। গত ৫ বছরের ব্যবধানে পাল্টে যায় বেনপোলের দৃশ্যপট।বর্তমানে বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য হয়ে থাকে।
গত এক বছরে বেনাপোল কাস্টমস ও বন্দরকে আধুনিকায়ন করতে বেনাপাস সফটওয়্যার তৈরী,বন্দরে একাধিক শেড বাইপাস সড়ক নির্মাণ, বাস টার্মিনাল, ওয়েইং স্কেল, ক্রেন, ফরক্লিপ, রসায়নিক পরীক্ষাগার, জমি অধিগ্রহণ অটোমেশন, রাজস্ব আয় দ্রুত বাস্তবায়নে বেনাপাস সফটওয়ার তৈরিসহ আধুনিকায়ন সহ একাধিক উন্নয়ন প্রকল্পের বাস্তবায়িত হয়। বিশেষ করে পাসপোর্ট যাত্রী হয়রানি বন্ধে বেনাপোল কাস্টমস চেকপোষ্ট ও ইমিগ্রেশনকে বিমান বন্দরের অদলে যাত্রীসেবা দেয়া হচ্ছে। ফলে দুর্ভোগ ও হয়রানি কমেছে পাসপোর্ট যাত্রীদের।
অন্যদিকে বেনাপোল বন্দর দিয়ে প্রথম বারের মত রফতানি যায় বেড়েছে দ্বিগুন। বেনাপোল সিএন্ড এফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, কাস্টমস কমিশনার অল্প সময়ে পণ্য শুল্কায়ন সহজীকরণ,আমদানি রফতানি বাণিজ্যে গতিশীলতা হ নতুন নতুন পদ্ধতি অবলম্বন করায় পন্য খালাশ সহজীকরণ হয়েছে। ফলে এই অর্জন সম্ভব হয়েছে।
বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, আমদানি রফতানি বাণিজ্যে আধুনিকায়ন, শুল্কায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা, রাজস্ব আয় বৃদ্ধি, যানজট নিরসনে বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে বেনাপোল কাস্টমস হাউস। বন্দর ব্যবহারকারী সকল স্টেক হোল্ডারদের সহযোগীতায় এটি বাস্তবায়ন হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন