ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু চুল্লি তৈরি করতে যাচ্ছে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৯, ৫:২১ পিএম

আরব দেশগুলো বর্তমানে পরমাণবিক শক্তিতে সমৃদ্ধ হওয়ার নীতি গ্রহণ করেছে। শক্তিশালী অর্থনীতি থাকলেও এতদিন সামরিক উন্নয়নে মধ্যপাচ্যের দেশগুলোর প্রচেষ্টা ছিল সীমিত। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে দেশগুলোতে পরমাণূ অস্ত্র তৈরির হিড়িক পড়েছে। এবার সে লক্ষ্যে অন্তত চারটি পরমাণু চুল্লি তৈরি করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। যা বর্তমানে নির্মাণাধীন অবস্থায় আছে। রোববার ইরানের পরমাণু বিশেষজ্ঞ আকবর সালেহির এক সাক্ষাৎকারের এই তথ্য নিশ্চিত করেছেন। খবর আল-জাজিরা।

সাক্ষাৎকারে ইরানের পরমাণু বিশেষজ্ঞ বলেন, ‘আঞ্চলিক দেশগুলোর প্রতিক্রিয়া দেখতে ইরান প্রস্তুত, বিশেষ করে পারস্য উপসাগরীয় দেশগুলোর। সম্প্রতি আরব দেশগুলো পরমাণু চুল্লি স্থাপন করেছে। সেসব ক্ষেত্রে তাদের বিশেষজ্ঞ প্রয়োজন রয়েছে।’

সে সময় পরমাণু চুল্লির নিরাপত্তার গুরুত্বারোপ করে আকবর সালেহি আরও বলছেন, ‘এ পারমাণবিক চুল্লিগুলোর অবস্থান কুয়েত এবং পারস্য উপসাগরীয় দেশগুলোর কাছে। পারস্য উপসাগরীয় দেশগুলোর পারমাণবিক চুল্লির নিরাপত্তার জন্য এক টেকনিক্যাল কমিটিকে প্রস্তাব দিয়েছে ইরান। আমরা পারমাণবিক চুল্লিগুলোকে প্রযুক্তিগতভাবে বসিয়ে দেব।’ তিনি জানান, ইরানি এবং বিদেশি প্রযুক্তিগত বিশেষজ্ঞরা পারমাণবিক চুল্লির নিরাপত্তা নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন