শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রশাসনিক ভবনে তালা

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

ক্লাস ও পরীক্ষা চালুর দাবিতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) প্রশাসনিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুর ১টা থেকে বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরা এই কর্মসূচি শুরু করে।
শিক্ষার্থীরা জানায়, গত প্রায় আড়াই মাস ধরে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন করছে। এতে করে সেশনজটের মধ্যে পড়েছেন তারা। কবে নাগাদ সঙ্কটের সমাধান হবে সেটাও অনিশ্চিত। রোববার থেকে ক্লাস-পরীক্ষা চালুর আশ্বাস দিলেও প্রশাসন তা করতে পারেনি। এর আগে ক্লাস-পরীক্ষা চালুর জন্য রোববার দিবাগত রাতে ভিসিকে বাসভবনে শিক্ষকসহ অবরুদ্ধ করে শিক্ষার্থীরা। পরে আশ্বাস দেয়া হয় গতকাল সোমবার সকালের মধ্যে ক্লাস-পরীক্ষা চালু হবে। কিন্তু সকাল থেকে দুপুর পর্যন্ত শিক্ষকদের সাথে আলোচনা করেও সঙ্কট নিরসনে কোন সুরাহা করতে পারেনি প্রশাসন। তাই ভিসির বাসভবন থেকে বিক্ষোভ মিছিল বের করে প্রশাসনিক ভবনের সামনে এসে তালা দিয়ে অবস্থান গ্রহণ করেছে শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৪ নভেম্বর থেকে বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিষ্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিস্কার ও দুই সহকারি অধ্যাপকের বহিস্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন নতুন পদোন্নতিপ্রাপ্ত সহকারি অধ্যাপকরা। তাদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে গত আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলনে থাকায় হাবিপ্রবি’র অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সৃষ্টি হয়েছে অচলাবস্থা অনেকেই পড়েছেন সেশনজটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন