মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিসরে ঐক্যের ডাক মুসলিম ব্রাদারহুডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৯, ৮:৫৫ পিএম

মিসরের একনায়ক প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসিকে মোকাবেলা করতে ঐক্যের ডাক দিয়েছে দেশটির রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুড। সিসি ক্ষমতায় আসার পর মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করে। দেশের নিয়ন্ত্রণ ফিরে পেতে সিসি বিরোধীদের একজোট হওয়ার ওপর জোর দিয়েছে মুসলিম ব্রাদারহুড। আরব বসন্তের ৮ম বার্ষিকী উপলক্ষে রোববার এক বিবৃতিতে ওই ঐক্যের ডাক দিল ব্রাদারহুড। খবর আলজাজিরা।
ব্রাদারহুডের বিবৃতিতে বলা হয়, ‘কারাগার থেকে সব রাজবন্দিকে মুক্ত করে আনতে এবং সেনা শাসন থেকে মিসরকে মুক্ত করতে একটা ঐক্যবদ্ধ বিরোধী জোট গড়ে তোলা এখন সময়ের দাবি।’
২০১১ সালে আরব বসন্ত নামে এক বিপ্লবের মধ্যো দিয়ে বিপ্লবের মধ্য দিয়ে সাবেক স্বৈরশাসক হোসনি মোবারকের পতন হয়। ২০১২ সালে একটি গণতান্ত্রিক নির্বাচনে ব্রাদারহুডের প্রার্থী মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট নির্বাচিত হন। সে সময়ের সেনা প্রধান সিসি এক বছরের মাথায় প্রেসিডেন্টের বিরুদ্ধে সেনা অভ্যুত্থান করে অবৈধভাবে ক্ষমতা দখল করেন। মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করেন। মুরসিসহ দলের হাজার হাজার নেতাকর্মীকে কারাগারে পাঠান। অনেককে দিয়েছেন মৃত্যুদণ্ড। তবে দেশে নিষিদ্ধ হলেও সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে ব্রাদারহুড। এখন বাইরে থেকেই সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছেন নেতারা। এখন পর্যন্ত মুসলিম বিশ্বে যত আন্দোলন হয়েছে তার মধ্যে মুসলিম ব্রাদারহুড সবচেয়ে পুরনো সংগঠন।
সামাজিক কল্যাণমূলক কাজ করার লক্ষ্যকে সামনে রেখে ইসলামী ভাবধারার সংগঠন মুসলিম ব্রাদারহুডের যাত্রা শুরু হলেও পরবর্তীতে সংগঠনটি মিসরে ব্রিটিশবিরোধী আন্দোলন গড়ে তোলে এবং ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
শহিদুল ২৯ জানুয়ারি, ২০১৯, ১১:০৯ পিএম says : 0
ami shallot kore,toma der kaj to chalice jaw.
Total Reply(0)
Muhammad Zahir Rayhan ৩০ জানুয়ারি, ২০১৯, ১০:৩৭ এএম says : 0
Allah Sriyar Muslimderke Rakkha karun Ameen
Total Reply(0)
মোহাম্মদ আমিনুলইসলাম ৩০ জানুয়ারি, ২০১৯, ১১:৪৪ এএম says : 0
Right dicision
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন