ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১১ এএম

আমি বিবাহিতা। বয়স ২৩। বেশ কয়েক মাস যাবত আমার নীচের ঠোঁটটি সাদা হয়ে গেছে। অনেক মলম ব্যবহার করেছি কিন্তু কোন লাভ হচ্ছে না। এতে আমি আতংকিত। রোগটি শ্বেতী রোগ কিনা।

-সোনিয়া, মিরপুর, ঢাকা।
উত্তর : মনে হচ্ছে রোগটি স্থিতিশীল শ্বেতী। চোখে না দেখে এবং পরীক্ষা না করে এখনই কিছু বলা সম্ভব নয়। আর শ্বেতী হলে চিন্তা কেন? কারণ বর্তমানে “মিনি পাঞ্চ গ্রাফটিং” চিকিৎসার মাধ্যমে রোগটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫০। বর্তমানে আমি সহবাসে সম্পূর্ণ অক্ষম। লিংগের উত্থান হচ্ছে না। দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। আমি এ অবস্থা হতে দ্রুত মুক্তি চাই।
-আফজাল হোসেন, বসুন্ধরা, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত যৌন অক্ষমতা। এটি অবশ্যই জটিল সমস্যা। কিন্তু সেক্স-হরমোন এনালাইসিস করে চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৪। বর্তমানে আমার মুখের ত্বক আস্তে আস্তে কালো হয়ে যাচ্ছে। এতে আমার বেশ সৌন্দর্য হানি হয়েছে। বয়ফ্রেন্ডের সাথে সম্পর্ক নষ্ট হয়ে যাওয়ার পথে। এখন আমি কি করবো?
-রূপা, ঢাকা ভার্সিটি, ঢাকা।
উত্তর : আধুনিক চিকিৎসার মাধ্যমে কোন পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার মুখের ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৪। আমার দু’পায়ের তলায় বেশ ফাটা ফাটা হয়েছে। যেটি ব্যথাযুক্ত। ওষুধ ব্যবহার করেছি। ভালো হচ্ছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
- মিসেস রোখসানা, শ্যামপুর, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি খুবই জটিল, তবে সঠিক চিকিৎসার মাধ্যমে রোগটি সারানো সম্ভব। আপনি দ্রুতই একজন অভিজ্ঞ ত্বক-বিশেষজ্ঞের সাথে দেখা করুন।

ত্বক, যৌন-সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়
ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
তাহমিনা ১৮ মার্চ, ২০১৯, ৩:১৫ পিএম says : 0
আমি বিবাহিতা,আমার বয়স ২২,আমার পিরিয়ড অনিয়মিত তিন চার মাস পর পর একবার হয় এবং আমার পেট খুব বেড়ে যাচ্ছে, আমার থাইরয়েড এর সমস্যাও আছে।। কয়দিন ধরে বুকেও অনেক ব্যথা করছে স্তন আর বগলের আশে পাশেসহ।। খুব চিন্তায় আছি কি করবো?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন