মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এডিবির শীর্ষ ঋণ গ্রহণকারী বাংলাদেশ

সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:১০ এএম

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বাংলাদেশ চলতি বছর থেকে এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সবচেয়ে বড় ঋণ গ্রহণকারী দেশ । তিনি বলেন, এডিবি ৪৮টি সদস্য রাষ্ট্রকে ঋণ দেয়। তার মধ্যে বাংলাদেশ এক নম্বরে রয়েছে। এটা ভালোভাবে দেখেন আর খারাপভাবে দেখেন সেটা অন্য দিক। তবে, আমাদের ঋণ গ্রহণ এবং সে অনুযায়ী প্রকল্প বাস্তবায়নের দক্ষতা রয়েছে। গতকাল বৃহস্পতিবার পরিকল্পনামন্ত্রী রাজধানীর আগারগাঁও তার কার্যালয়ে এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ বর্তমানে ভারতের চেয়েও বেশি ঋণ গ্রহণ করছে এডিবি থেকে। এই ঋণের পরিমাণ ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার। এটা ভারতের চেয়ে অনেক বেশি। ভারতের ঋণ গ্রহণের পরিমাণ ৪ দশমিক ৬ বিলিয়ন ডলার। এমএ মান্নান জানান, এডিবির আবাসিক পপ্রতনিধি আমাদের জানিয়েছেন বাংলাদেশ এডিবি থেকে নেওয়া ঋণের প্রকল্পগুলোর অগ্রগতি বেশ ভালো। তবে কাজের গতি আরো বাড়াতে হবে। আমরাও চাই কাজের গতি বাড়–ক, প্রধানমন্ত্রীও চান প্রকল্পের কাজের গতি বাড়–ক। কাজের গতি বাড়লে প্রকল্পের সুফলও বাড়বে।
এম এ মান্নান বলেন, এডিবি বাংলাদেশে রেলখাতে আরো বেশি বিনিয়োগে আগ্রহী। বিশেষ করে ঢাকা চট্রগ্রাম রেললাইনের উন্নয়নের মাধ্যমে আরো কম সময়ে ২ ঘন্টায় যাতাযাত করা সম্ভব। এজন্য বর্তমান রেললাইনের মাধ্যমে এটা করা যাবে। তিনি বলেন, ভারতের ভারপ্রাপ্ত হাই কমিশনারও আমার সঙ্গে সাক্ষাৎ করেছেন। তিনিও বলেছেন, আমাদের বড় বড় প্রকল্পগুলোর গতি বৃদ্ধির কথা। তাদের সঙ্গে আমিও একমত প্রকল্পগুলোর কাজের গতি বাড়াতে হবে।
মন্ত্রি বলেন, গতি বাড়াতে হলে আমাদের কাজের জবাবদিহিতা আরো বাড়াতে হবে, দক্ষতা বাড়াতে হবে। এমএ মান্নান বলেন, এডিবি আরো বেশি বিনিয়োগে আগ্রহী। আমাদের প্রকল্প বাস্তবায়নের দিকে এগিয়ে যেতে হবে। শুধু নতুন নতুন প্রকল্প নেয়ার পাশাপাশি প্রকল্পগুলোর বাস্তবায়নের দিকে বিশেষ গুরুত্ব দিতে হবে।
এদিকে, পরিকল্পনামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে এডিবি আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ সাংবাদিকদের বলেন, বাংলাদেশ সরকার ও এডিবি এ দেশের উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য একযোগে কাজ করে যাচ্ছে। বিশেষ করে বাংলাদেশ উন্নয়ন প্রকল্পগুলোর জন্য এডিবির অর্থ ছাড় খুবই ভাল। ফলে, দেশের উন্নয়ন প্রকল্পের বাস্তবায়নের হারও সন্তোষজনক।
তিনি বলেন, আমরা আশা করি ভবিষ্যতে বাংলাদেশ ও এডিবি একযোগে কাজ করে যাবে। বাংলাদেশের উন্নয়নে এডিবি ঋণ সহায়তা অব্যাহত থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন