শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাদারীপুর নতুন কারাগারে ৫শ’ ২৯ বন্দি স্থানান্তর

মাদারীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

মাদারীপুর শহরের পাশে ঘটমাঝি ইউনিয়নের ছয়না গ্রামে নবনির্মিত নতুন কারাগারে গতকাল শুক্রবার সকালে পুরাতন কারাগারে থাকা ৫শ’ ২৯ জন বন্দিকে স্থানান্তর করা হয়েছে।

কারাগার সূত্রে জানা গেছে, মাদারীপুর রাস্তি মৌজার মূল শহর ১৯৩৭-৩৮ সালের দিকে নদী ভাঙনে বিলীন হয়ে গেলে ১৯৪২ সালে শহরের শকুনী মৌজার লেকের পূর্বপাড়ে তৎকালীন মহকুমা কারাগার নির্মাণ করা হয়। পরে ১৯৪৮ সালে কারাগারটি পূণঃনির্মাণ করে সাব জেল হিসেবে ব্যবহার করা হয়। স্বাধীনতার পরে ১৯৮৪ সালের ১ মার্চ মহকুমা থেকে মাদারীপুরকে জেলায় উন্নীত করার পরে এটি জেলা কারাগার হিসেবে রূপান্তরিত হয়। তখন এই কারাগারের বন্দি ধারণ ক্ষমতা ছিল ১শ’ ১০ জন। ধারণ ক্ষমতার চেয়ে প্রায় পাঁচগুণ বেশি বন্দি কারাগারে সংকুলান না হওয়ায় ২০১১-১২ অর্থ বছরে ৩শ’ ৫০ বন্দী ধারণ ক্ষমতা সম্পন্ন একটি নতুন কারাগার নির্মাণ কাজ শুরু হয়। শহরের পাশে ঘটমাঝি ইউনিয়নের ছয়না গ্রামে মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদপ্তরের তত্ত¡াবধানে ১৩ একর জমির উপর ৩২ কোটি টাকা ব্যয়ে কারাগারটি নির্মাণ করা হয়। ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন কারাগরের উদ্ধোধন করেন। তখন কারাগারের কিছু কাজ অসম্পূর্ণ থাকায় বন্দি স্থানান্তরে বিলম্ব হয়।

শুক্রবার সকালে আনুষ্ঠানিকভাবে বন্দি স্থানান্তরের সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন, ঢাকা বিভাগীয় কারা উপ-মহাপরিদর্শক টিপু সুলতান, অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, জেল সুপার মো. শহিদুল ইসলামসহ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। জেল সুপার মো. শহিদুল ইসলাম বলেন, ‘১৩ একর জমির উপর কারাগারটি নির্মিত হয়। পুরাতন কারাগারের চেয়ে আকারে অনেক বড়। ভেতরে বন্দিদের চলাচলের জন্য অনেক জায়গা রয়েছে। বন্দিরা স্বাচ্ছন্দে এখানে থাকতে পারবে। এটি আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন কারাগার। অসুস্থ্য ও মাদকাশক্ত বন্দিদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন