ঢাকা, সোমবার ২২ জুলাই ২০১৯, ০৭ শ্রাবণ ১৪২৬, ১৮ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

প্রশ্নফাঁসমুক্ত হলেই সুষ্ঠু পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

একেবারে প্রশ্নফাঁসমুক্ত, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হলেই সুষ্ঠু পরীক্ষা হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, প্রশ্নফাঁসমুক্ত, নকলমুক্ত সুষ্ঠু পরীক্ষার জন্য নজরদারি বাড়ানো হয়েছে। খুব ভালভাবেই সব হচ্ছে। কোথাও কোন ধরণের নেতিবাচক খবর পাওয়া যায় নি। এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে তীক্ষè গোয়েন্দা নজরদারি রয়েছে বলে জানান তিনি।
গতকাল (শনিবার) এসএসসি, দাখিল ও সমমান পরীক্ষার প্রথম দিনে রাজধানীর আশকোনার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনের সময় একথা জানান শিক্ষামন্ত্রী। দীপু মনি বলেন, গত বছর থেকেই প্রশ্নফাঁস রোধে নানা রকম পদ্ধতি, পদক্ষেপ ও প্রক্রিয়া অনুসরণ করছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য গত বছরও কোনো ধরনের প্রশ্নফাঁস হয়নি। এ বছর সেই প্রক্রিয়াটি আরও জোরদার করা হয়েছে। এক্ষেত্রে কঠোর তীক্ষè গোয়েন্দা নজরদারি চলছে এবং ইতোমধ্যে বেশ কিছু গ্রেপ্তার হয়েছে, যাদের বিরদ্ধে অপচেষ্টার অভিযোগ ছিল। সারাদেশে কেউ এ ধরনের অপচেষ্টার সঙ্গে যুক্ত হবেন না বলে আশা প্রকাশ করেন তিনি।
প্রশ্নফাঁসের অপচেষ্টার সাথে কেউ যুক্ত হলে সে তথ্য পাওয়ার সাথে সাথে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করেন দীপু মনি। কারণ প্রশ্নফাঁস ও নকল রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী সব বাহিনী ও শিক্ষা মন্ত্রণালয় তৎপর রয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নফাঁস রোধে আইন-শৃঙ্খলা বাহিনী, শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি গণমাধ্যমেরও এক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে। অভিভাবক, শিক্ষক, পরীক্ষার্থী কেউ এ ধরনের কোনো প্রচেষ্টার সাথে যুক্ত হবেন না। আর কোনো চাহিদা না থাকলে কেউ প্রশ্নফাঁসের সাথে যুক্ত হবেন না। কাজেই দায়িত্ব দুই দিকেই কিন্তু আছে।
পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের বিষয়ে মন্ত্রী জানান, পরীক্ষার প্রশ্নপত্র দেওয়ার আগেই তারা কক্ষ পরিদর্শনে গিয়েছিলেন। কেন্দ্রটিতে আমরা এসেছিলাম দেখতে, আমরা দেখলাম যে, যেভাবে নির্দেশনা আছে, ঠিক সেভাবে পরীক্ষার ঠিক আগে প্রশ্নপত্রসহ বাকি যে প্রক্রিয়া অনুসরণ করার কথা, তা অনুসরণ করা হচ্ছে। সারা দেশে শন্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠুভাবে সকল পরীক্ষাগুলো সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করে অভিভাবক শিক্ষকসহ সকলের সহযোগিতা চান তিনি।
এসময় শিক্ষামন্ত্রীর সাথে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন