বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কারবালায় বন্দুক হামলায় ইরাকি ঔপন্যাসিকের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:১৬ পিএম

ইরাকের কারবালা শহরে বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন এক ঔপন্যাসিক। শনিবার স্থানীয় সময় রাতে মোটরসাইকেলযোগে নিজ বাড়িতে ফেরার সময় আলা মাশজুব নামে ৫০ বছর বয়সী সেই ঔপন্যাসিককে গুলি করে হত্যা করা হয়। পরদিন রবিবার পুলিশ কর্মকর্তাদের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই ঔপন্যাসিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে লন্ডন ভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে কারবালা পুলিশের এক শীর্ষ কর্মকর্তা জানান, ঘটনার দিন রাতে মোটরসাইকেলে করে বাড়ি ফেরার সময় ঔপন্যাসিক মাশজুবকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছোড়ে অজ্ঞাত এক বন্দুকধারী। তবে সে সময় তাকে ঠিক কি উদ্দেশে হত্যা করা হয়েছে তা এখনো পরিষ্কার নয়। তাছাড়া এখনো কেউ বা কোনো সংগঠন তাকে হত্যার বিষয়ে দায় স্বীকার করে নেয়নি।

ইরাকের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী আবদুল আমির আল হামদানি এক বিবৃতিতে বলছেন, ‘ইরাকের সাংস্কৃতিক দৃশ্যপটের অন্যতম এক লেখক ও স্রষ্টাকে হারালাম আমরা।’

পাশাপাশি ইরাকের লেখক সংঘ নির্মম এ হত্যাকাণ্ডের বিষয়ে তীব্র নিন্দা প্রকাশ করেছেন। একইসঙ্গে তারা অভিযোগ করে বলেছেন, ‘বুদ্ধিজীবীদের রক্ষায় নিরাপত্তা বাহিনী যথেষ্ট ভূমিকা রাখছে না।’

উল্লেখ্য, নিহত ঔপন্যাসিক আলা মাশজুব বেশ কয়েকটি ইরাকি উপন্যাস এবং ছোট গল্প সংকলনের রচয়িতা। তিনি বেশ কয়েকবার স্থানীয় ও আঞ্চলিক কয়েকটি সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছিলেন। রোববার কারবালাতেই তার জানাজা ও দাফন সম্পন্ন হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন