ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

খুলনা শিপইয়ার্ডের কারখানায় আন্তর্জাতিক মানের যন্ত্রাংশ

৪০ কোটি টাকার নিজস্ব তহবিলে রাবার পণ্য উৎপাদনের সূচনা

নাছিম উল আলম | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:১৪ এএম, ৭ ফেব্রুয়ারি, ২০১৯

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ড ৪০কোটি টাকার নিজস্ব তহবিলে আন্তর্জাতিক মানের একটি মেরিটাইম রাবার ফ্যাক্টরির নির্মাণ কাজ সাফল্যজনকভাবে সম্পন্ন করেছে। চীনা কারিগরি সহায়তায় নির্মিত এ রাবার ফ্যাক্টরিটি আন্তর্জাতিক মানসম্পন্ন মেরিটাইম রাবার আইটেমসহ খুচরা যন্ত্রাংশও তৈরি করবে। ফলে এখন থেকে বিপুল বৈদেশিক মুদ্রা ব্যয়ে বিদেশ হতে এ ধরনের কোন যন্ত্রাংশ আমদানি করতে হবে না। দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন মেরিন রাবার আইটমে ও খুচরা যন্ত্রাংশ তৈরির এ ধরনের কারখানা খুলনা শিপইয়ার্ডই প্রথম তৈরি করলো।
কারিগরি দিক থেকে বিশেষায়িত মেরিন রাবার আইটেম প্রয়োগ অনুযায়ী বিশেষ পদ্ধতিতে প্রস্তুত হয়ে থাকে এবং ল্যাবরেটরি টেস্ট-এর মাধ্যমে পরিপূর্ণ মান নিয়ন্ত্রণ করার প্রয়োজন হয়। ফলে যথাযথ টেকনোলজি, প্রোডাকশন ও টেস্ট ইক্যুইপমেন্টের অভাবে মানসম্পন্ন মেরিটাইম রাবার আইটেম বা খুচরা যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি সম্ভব ছিল না। বিষয়টি উপলব্ধি করে খুলনা শিপইয়ার্ড আন্তর্জাতিক মানসম্পন্ন এ রাবার ফ্যাক্টরিটি নির্মাণ করেছে বলে জানা গেছে। খুলনা শিপইয়ার্ডের পরিচালনা পরিষদের সদ্য বিদায়ী চেয়ারম্যান ও নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ-ওএসপি, এনডিসি, পিএসসি-বিএন রাবার ফ্যাক্টরিটি উদ্বোধনের মাধ্যমে এর কার্যক্রমের সূচনা করেছেন।
জাহাজ, সাবমেরিন, টাগ, বোট, পন্টুন, জেটি ও অন্যান্য মেরিন রাবার আইটেম প্রস্তুত করার লক্ষ্যে ৫০ হাজার বর্গফুটের আয়তনের এটি নির্মাণে গণচীনের ‘পলি টেকনোলজি’ ও ‘পিএলএ নেভী রাবার ফ্যাক্টরি’ সব ধরণের কারিগরি সহায়তাসহ কর্মীদের প্রশিক্ষণ প্রদান করেছে।
সূত্র জানায়, ফ্যাক্টরিতে আন্তর্জাতিক মানের রাবার কাঁচামাল সংগ্রহ করে বিভিন্ন ধরণের রাবার সীল, স্টার্ণ গ্লান্ড সীল, আন্ডার ওয়াটার বিয়ারিং, প্রপেলার সীল, রিং, ইঞ্জিন মাউন্টিং, রাবার ইম্পেলার, হাইড্রোলিক ও নিউমেটিক সীল, রাবার গ্যাসকেট, ডোর ও হ্যাচ সীল এবং জেটি ফেন্ডার তৈরী করা হচ্ছে। এছাড়া স্পেশালাইজড ভেহিক্যলসহ অন্যান্য অটোমোবাইল এর মানসম্মত কাস্টমাইজড রাবার খুচরা যন্ত্রাংশ তৈরি করা সম্ভব বলেও জানিয়েছেন খুলনা শিপইয়ার্ডের এমডি কমোডর আনিসুর রহমান মোল্লা (এল) এনইউপি, পিএসসি-বিএন ।
খুলনা শিপইয়ার্ডের রাবার আইটেম তৈরির জন্য নিজস্ব ডিজাইন হাউজ, মোল্ড ফেব্রিকেশন এর জন্য অত্যাধুনিক সিএনসি মেশিন, প্রোডাকশনের জন্য রোলিং, নিডার এক্সট্রুডার মেশিন, ফেব্রিক্সযুক্ত রাবার শীট প্রস্তুতের জন্য ক্যালেন্ডার মেশিন, মেটালযুক্ত রাবার আইটেম প্রসেসিং এর জন্য ব্লাস্টিং মেশিন, ভালকানাইজিং এর জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন হাইড্রোলিক প্রেসসহ পরিপূর্ণ অত্যাধুনিক সব মেশিনারি স্থাপন করা হয়েছে।
এছাড়া রাবার সেমি ফিনিশড প্রোডাক্ট ও ফিনিশড প্রোডাক্টসমূহের সর্বোচ্চ গুনগত মান নিশ্চিতকরণে বিভিন্ন ধরণের টেস্ট ইক্যুইপমেন্টসহ পূর্ণাঙ্গ একটি রাবার টেস্ট ল্যাবরেটরিও স্থাপন করা হয়েছে। স্থাপিত সকল মেশিনারি আন্তর্জাতিক মান সম্পন্ন এবং বিদেশ থেকে আমদানিকৃত। খুশিলি রাবার ফ্যাক্টরিতে প্রয়োগ অনুযায়ী যথাযথ রাবার আইটেম তৈরির লক্ষ্যে রাবার মিক্সিং ফর্মূলা তৈরি ও গবেষণার লক্ষ্যে ইতোমধ্যে মানসম্পন্ন প্রকৌশলীদের বিদেশে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ফলে এখানের দক্ষ কেমিক্যাল, পলিমার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারগন মানের ক্ষেত্রে বিশ্বের যেকোন দেশের রাবার সামগ্রীর সাথে প্রতিযোগিতায়ও সক্ষমতা অর্জন করেছেন।
ব্যবস্থাপনা পরিচালক কমোডর আনিস জানিয়েছেন, খুলনা শিপইয়ার্ডের এ রাবার ফ্যাক্টরির কার্যক্রম শুরুর মাধ্যমে মানসম্মত রাবার যন্ত্রাংশ তৈরির ক্ষেত্রে দেশীয় শিল্প বিকাশের সূচনা হলো। এখানে উৎপাদিত পণ্য যেকোন মেরিটাইম সংস্থাসহ অন্যান্য প্রতিষ্ঠানের বিভিন্ন ইক্যুইপমেন্টের প্রয়োজনীয় রাবার আইটেমসহ খুচরা যন্ত্রাংশের চাহিদা মেটাতে সম্ভব বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
md Anower ২ এপ্রিল, ২০১৯, ৬:১৮ এএম says : 0
আমাকে খুব ভাল লাগলো যে খুলনা শহরে এই প্রথম রাবার ফ্যাক্টরি আশাকরি বেকারত্ব কিছুটা মুক্তি পাবে!
Total Reply(0)
Md.Akash ১৪ জুলাই, ২০২০, ১২:৪০ পিএম says : 0
কিছু আন্তর্জাতিক মানের যন্ত্রাংশ প্রয়োজন। please contact me
Total Reply(0)
MD.Abraham Lingkon ১৬ জুলাই, ২০২০, ২:১১ পিএম says : 0
অনেকাংশ আন্তর্জাতিক মানের যন্ত্রাংশ বিদেশে পাঠাবে।দয়া করে দ্রুত যোগাযোগ করুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন