বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশের সর্বত্র পড়ালেখার মান এক করতে নানা উদ্যোগ নিয়েছে সরকার -শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ২:৫১ পিএম

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দেশের সর্বত্র পড়ালেখার মান এক করতে নানা উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রতিষ্ঠানে শিক্ষক সঙ্কট নিরসনে কাজ চলছে। তাই শিক্ষকদের ইচ্ছেমত বদলি আর নয়। কোচিংয়ে অংশ না নিলে শিক্ষার্থীদের ফেল করানোর মতো অনিয়মকারি শিক্ষকদেরও শনাক্তে কাজ চলছে।

কোচিং ও কোচিং বাণিজ্য এক নয় বলে উল্লেখ করে কোচিং বাণিজ্য একেবারে বন্ধের প্রতিশ্রুতি অবাস্তব। তবে কোচিং নিয়ে বাণিজ্যের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে।
বৃহস্পতিবার কক্সবাজারে কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।
রোহিঙ্গাদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে উপমন্ত্রী নওফেল বলেন, বিশ্ব নাগরিক হিসেবে শিক্ষা সবার মৌলিক অধিকার। এ কারণে আশ্রিত রোহিঙ্গা শিশুরা বাংলাদেশে শিক্ষার সুযোগ পাচ্ছে। এটা ইতিবাচক। তবে শিক্ষা সনদের সহযোগিতায় তারা যেন ভবিষ্যতে নাগরিকত্ব দাবি করতে না পারে সে বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। রোহিঙ্গা শিক্ষার্থীদের শনাক্তকরণে সকল শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের আহ্বান জানান মন্ত্রী।

নওফেল আরও বলেন, রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের প্রশাসন ও স্থানীয়রা কঠিন বাস্তবতায় আছেন। এরপরও স্থানীয়দের সহযোগিতায় সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা সংক্রান্ত যেকোনো গুজবের খবর পেলে তড়িৎ ব্যবস্থা নেয়া হবে।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শনকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের আঞ্চলিক পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্তী, জেলা প্রশাসক মো. কামাল হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন