বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বান্দরবানে দেশের শততম বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৫০ পিএম

দেশের একশতম বান্দরবান বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বান্দরবান শহরে বর্ণাঢ্য র‌্যালি ও ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে পাহাড়ে শিক্ষা বিস্তারের একধাপ এগিয়ে যাওয়া এ নব দিগন্তের সূচনা হলো। বান্দরবান বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা ও ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি ফলক উম্মোচন করে পিছিয়ে পড়া জনগোষ্ঠি পার্বত্যবাসীর স্বপ্ন পূরণে বিশাল এ শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমের যাত্রা শুরু করেন।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বীর বাহাদুর বলেন, আজকে বান্দরবানবাসির স্বপ্ন পূরণের ঐতিহাসিক দিন। তিনি বলেন এ বিশ্ববিদ্যালয় কোন গতানুগতিক শিক্ষা প্রতিষ্ঠান নয়। এখানে মুক্ত বিদ্যা, জ্ঞান চর্চা ও গবেষণাকে এ বিশ্ববিদ্যালয় প্রধান্য দিবে। এ প্রতিষ্ঠান ভাল মানুষ তৈরীর কারখানা হবে। এক সময় পার্বত্য এলাকায় যেখানে বাঁশের ঘর ও ছাউনিতে বসে লেখাপড়া করা ও দুঃসাধ্য ছিল, সেখানে বান্দরবানবাসির জন্য এ বিশ্ববিদ্যালয় সত্যিই দুর্লভ ও মাইফলক হয়ে থাকবে। তিনি আরো বলেন, এ বিশ্ববিদ্যালয় হাজার তলা বিল্ডিং এর পরিবর্তে হাজার সমান শিক্ষার মানকে সমুন্নত রাখা হবে এবং এ শিক্ষা প্রতিষ্ঠানের ব্যয় দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে সাশ্রয় হবে। বিশেষ করে সেবাকে প্রাধান্য দেয়া হবে এবং দেশী বিদেশী সকলেই এখানে পড়ার সুযোগ পাবে।
জেলা শহর থেকে 12 কিলোমিটার দূরে নয়নাবিরাম ও কোলাহল মুক্ত নির্জন পরিবেশে 100 একর স্থায়ী জমির উপর গতবছরের 29 মার্চ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন 2010 এর 36 ধারা অনুযায়ী 23টি শর্তে প্রধানমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায় বান্দরবান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে এ শিক্ষা প্রতিষ্ঠান অনুমোদন পায়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.এইচ.এম জিহাদুল করিম। ওরিয়েন্টেশন বক্তা ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামদ, বক্তব্য রাখেন ট্রাষ্টি বোর্ডের কো-চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক মোঃ দাউদুল ইসলাম, রাঙ্গামাটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. প্রণেন্দু বিকাশ চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, বান্দরবান পৌর মেয়র ইসলাম বেবী, মেজর ইফতেখার ও জেলা পরিষদ সদস্য মোজাম্মেল হক বাহাদুর প্রমূখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন