মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ফিলিপাইনের অনুকরণে 

ইনকিলাব ডেস্ক : মাদকের বিরুদ্ধে লড়াইয়ে ফিলিপাইনকে অনুকরণ করবে শ্রীলঙ্কা। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেছেন, দুমাসের মধ্যে নতুন করে মৃত্যুদণ্ড কার্যকর হচ্ছে শ্রীলঙ্কায়। এ শাস্তি শিথিল করা হয়েছিল ৪২ বছর ধরে। কিন্তু মাদক সংক্রান্ত অভিযোগে অভিযুক্তদের মৃত্যুদণ্ড কার্যকরের মাধ্যমে তা দুই মাসের মধ্যে আবার চালু করার ঘোষণা দিলেন সিরিসেনা। পিটিআই।

অর্থ পাচারের মামলা
ইনকিলাব ডেস্ক : মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থপাচারের মামলা করেছে দেশটির পুলিশ। বুধবার সন্ধ্যায় এই মামলা করা হয় বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল এই মামলা করেছেন। ইয়ামিনের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার মধ্যে পুলিশের কাছে মিথ্যা বিবৃতি দেওয়ার অভিযোগও রয়েছে। প্রেসিডেন্ট থাকাকালে ইয়ামিন মালদ্বীপ মার্কেটিং অ্যান্ড পিআর করপোরেশনের মাধ্যম দ্বীপ ইজারাসহ অবৈধভাবে অর্থ লেনদেন করেছিলেন অভিযোগ করে রাষ্ট্রীয় তদন্ত কর্তৃপক্ষ পুলিশের কাছে মামলা করার পর ইয়ামিনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। রয়টার্স।

নজর রাখছে কিউবা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দুনিয়ার ব্যাপক চাপের মুখেও দৃশ্যত সেনাবাহিনীর সমর্থন নিয়ে ক্ষমতায় টিকে আছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এ পরিস্থিতিতে কঠোর নজর রাখছে কিউবা। বাম রাজনৈতিক দর্শনে বিশ্বাসী দুই দেশ ভেনেজুয়েলা ও কিউবার ঘনিষ্ঠতা নতুন নয়। তবে যে কোনও ধরনের অসাধুতার আশ্রয় নেওয়ার অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছে কিউবা। ভেনেজুয়েলা এবং নিকারাগুয়ান অঞ্চলে কিউবার মারাত্মক প্রভাব স্পষ্ট। ডেইলি টাইমস।

২০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ লিবিয়ায় মানবিক সংকট মোকাবিলায় অন্তত ২০ কোটি ২০ লাখ মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি মানবাধিকার সমন্বয় বিষয়ক দফতার জানায়, দেশটির ৮ লাখ ২৩ হাজার মানুষের মানবিক সহায়তা প্রয়োজন যার মধ্যে ২ লাখ ৪৮ হাজার শিশু। যুদ্ধাবস্থার কারণে দেশটিতে লাখ লাখ মানুষ মানবিক সংকটে পড়েছে। মঙ্গলবার রাতে জাতিসংঘ তার সহযোগী সংস্থাগুলোকে নিয়ে ত্রিপোলি-ভিত্তিক সরকারের সঙ্গে আলোচনায় বসে একটি ত্রাণ পরিকল্পনা করে। রয়টার্স।

প্রত্যাহার করলেন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে মোতায়েনরত ন্যাশনাল গার্ড সৈন্যদের অধিকাংশকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের গভর্ণর মিচেলি লুজান গ্রিশাম। সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ঢল নেমেছে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সতর্ক বার্তাকে তিনি ‘হেয়ালি’ বলে নাকচ করে দিয়েছেন। গ্রিশাম এক বিবৃতিতে বলেন, ‘দক্ষিণ সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ঢলের কারণে জাতীয় নিরাপত্তা সংকট সৃষ্টি হয়েছে বলে কেন্দ্র যুক্তি দিয়েছে, আমি তার সাথে দ্বিমত পোষণ করছি। এই দক্ষিণাঞ্চল আমাদের দেশের সবচেয়ে নিরাপদ অঞ্চলগুলোর একটি।’ এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন