বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমার সাথে শেখ হাসিনার দুঃখের মিল আছে -কলকাতা বইমেলায় প্রণব মুখার্জী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

 ৪৩তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় লিটারেচার ফেস্টিভ্যাল উদ্বোধন করতে গিয়ে অতীতের স্মৃতিচারণ করলেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ভারতরত্ন সম্মান প্রাপ্তির জন্য তাকে সংবর্ধনা জানানোর অনুষ্ঠানে তিনি বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার দুঃখের মিল আছে, আমার অবস্থাও তার মতোই।’ খবর পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যমের।
অনুষ্ঠানে প্রণব মুখার্জী বলেন, কিছুদিন আগে ৮৪ বছর পূর্ণ করেছি। এখনও সুস্থ আছি। প্রেসিডেন্টের পদ থেকে অব্যাহতি পাওয়ার পরে হিসেব করে দেখেছি গত দেড় বছরে প্রায় দু’লক্ষ তেষট্টি হাজার কিলোমিটার ঘুরেছি ভারতবর্ষের বিভিন্ন জায়গায়। ভারতবর্ষের বাইরে একটি দেশেই গিয়েছি সেটা বাংলাদেশ। চট্টগ্রাম গিয়েছিলাম। তিনি বলেন, ‘সেদিন একটা লেখায় পড়ছিলাম, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা। তার সঙ্গে আমার দুঃখের মিল রয়েছে। তিনি আক্ষেপ করে বলেছেন এখন আর পারি না। সময় পাই না। নানা বাঁধা। কিন্তু মনটা চলে যায় ছোটবেলার দিকে, বিশ্ববিদ্যালয়ের দিনগুলোর দিকে। যখন সকাল থেকে সন্ধে পর্যন্ত বইমেলায় ঘুরতাম। পাতা উল্টে দেখতাম। সারাটা দিন বইমেলায় ঘুরতাম।’
এভাবেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর অত্যন্ত প্রিয়জন প্রণব মুখার্জী তার আবেগ ছড়িয়ে দেন পশ্চিমবঙ্গের বইমেলায়। তিনি বলেন, সরকারি কাজে আটকে না গেলে আমার মনে পড়ে না, এমন কোনও বইমেলা হয়নি যে আমি আসিনি। শুধুমাত্র কোনও অনুষ্ঠানে যোগ দিতে নয়, বইমেলার আনন্দে অংশ নিতেই আমি বইমেলায় আসতাম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি শঙ্খ ঘোষ, সাহিত্যিক সমরেশ মজুমদার এবং দশটি দেশের দশজন অতিথি-সাহিত্যিক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন