শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দেশীয় ক্যাপসুলেই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন : খাওয়াতে অভিভাবকদের প্রতি আহবান স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের ছয় থেকে ৫৯ মাস বয়সী আড়াই কোটি শিশুকে শনিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এই ক্যাপসুল সম্পূর্ণ নিরাপদ। কোনো প্রকার গুজবে কান না দিয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে অভিভাবকদের প্রতি আহŸান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ আহŸান জানান তিনি। প্রসঙ্গত, ১৯ জানুয়ারি শিশুদের এই ক্যাপসুল খাওয়ানোর কথা ছিলো। কিন্তু ওষুধের মান নিয়ে প্রশ্ন ওঠায় তা স্থগিত করা হয়।
ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি. এম. সালেহ উদ্দিন প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরো ২০ হাজার ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে। ভ্রাম্যমান কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরীঘাট, ব্রীজের টোল প্লাজা, বিশেষ করে বঙ্গবন্ধু ব্রীজ, দাউদকান্দি ও মেঘনা ব্রীজ, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ২ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে। দুর্গম এলাকা হিসাবে চিহ্নিত ১২ টি জেলার ৪৬টি উপজেলার ২৪০টি ইউনিয়নে ক্যাম্পেইন পরবর্তী চার দিন ১০ থেকে ১৩ ফেব্রæয়ারি পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে শিশুদের সার্চিং কার্যক্রম পরিচালনা করে বাদ পড়া শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন মনিটরিং করার জন্য ক্যাম্পেইন এর দিন প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলাকালে যাতে কোন কুচক্রী মহল নেতিবাচক প্রচারণার চালাতে না পারে সেজন্য সকলকে ঐক্যবদ্ধ হবার আহবান জানাই।
স্প্রের বোতলে আগুন ধরিয়ে
বিস্ফোরণে তিন পথশিশু দগ্ধ
স্টাফ রিপোর্টার : মাঠে কুড়িয়ে পাওয়া রুম স্প্রের বোতলে দিয়াশলাই দিয়ে আগুন দেওয়ায় তা বিস্ফোরণ ঘটে তিন পথশিশু দগ্ধ হয়েছে। দগ্ধরা হলোÑ লালন (১০), রনি (৯) ও সাগর (১৭)। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা নিয়েছে। গতকাল বিকেলে রাজধানীর খিলগাঁওয়ের ভুঁইয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।
দগ্ধরা জানায়, ভুঁইয়াপাড়া এলাকার একটি মাঠে রুম স্প্রের বোতল কুড়িয়ে পায় তারা। পরে বোতলটিতে তাদের একজন চাপ দেয় এবং আরেকজন দিয়াশলাই দিয়ে আগুন দেয়। এতে বোতলটি বিস্ফোরণ ঘটে তাদের শরীরে আগুন ধরে যায়। পরে স্থানীয় একজন তাদেরকে উদ্ধার করে ঢামেকে নিয়ে ভর্তি করেন। ওই শিশুরা ভুইয়াপাড়ার ফুলমিয়া বস্তিতে থাকে।
এ বিষয়ে ঢামেক হাসপাতালের পুলিশ বক্সের পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, দগ্ধরা বার্ন ইউনিটে চিকিৎসা নিয়েছে। দগ্ধদের মধ্যে সাগরের শরীরের ৯ শতাংশ এবং বাকি দু’জনের সামান্য অংশ পুড়েছে। সাগরকে পর্যবেক্ষণে রাখা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন