বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পোশাক খাতের পরিস্থিতি নিয়ে এইচ অ্যান্ড এমের উদ্বেগ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

নতুন মজুরি কাঠামো নিয়ে দেশের পোশাক শ্রমিকদের সাম্প্রতিক আন্দোলন এবং ছাঁটাইয়ের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক রিটেইল চেইন ‘এইচ অ্যান্ড এম’ বলেছে, তারা কর্মীদের বেতন বৃদ্ধির পক্ষে হলেও ভাংচুর-সহিংসতাকে সমর্থন করে না।
পোশাক খাতের নামি এই ব্র্যান্ড গতকাল এক বিবৃতিতে বলেছে, সমস্যার শান্তিপ‚র্ণ সমাধান এবং এইচ অ্যান্ড এমের পণ্য উৎপাদনের সঙ্গে যুক্ত শ্রমিকদের কল্যাণে তারা সব পক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।
বছরের শুরুতে ঢাকা ও আশপাশের এলাকায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ-ভাঙচুরের ঘটনার পর বিভিন্ন কারখানার কয়েক হাজার শ্রমিক ছাঁটাইয়ের প্রেক্ষাপটে এইচ অ্যান্ড এমের এই বিবৃতি এল। যেসব কারাখানায় শ্রমিক ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে, তার মধ্যে কয়েকটি গার্মেন্ট এইচ অ্যান্ড এম এর জন্যও পোশাক তৈরি করে। বিবৃতিতে বলা হয়, শ্রমিক অসন্তোষের প্রেক্ষাপটে সমস্যার শান্তিপ‚র্ণ সমাধানের চেষ্টায় কারখানা কর্তৃপক্ষ, ইন্ডাস্ট্রিয়ালসহ সংশ্লিষ্ট ট্রেড ইউনিয়ন এবং শ্রমিক প্রতিনিধিদের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
এইচ অ্যান্ড এম বলছে, কারখানা থেকে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে তারা অবগত এবং সব পক্ষের সঙ্গে তারা নিবিড়ভাবে কাজ করছে, যাতে শ্রমিক ছাঁটাইয়ের ক্ষেত্রে বস্তুনিষ্ঠ তথ্য ও সঠিক কারণ নিশ্চিত করার বিষয়ে ওই চুক্তির সব পক্ষ সম্মত হয়। “এ বিষয়টিতে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি এবং গার্মেন্ট কারখানা, শ্রমিক সংগঠন ও ক্রেতাদের সঙ্গে আমরা ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি।”
বিবৃতিতে বলা হয়, আমরা সব পক্ষকে সব সময় শান্তিপ‚র্ণ সমাধানের পথ খোঁজার আহবান জানাচ্ছি এবং তা যাতে সম্ভব হয়, সেই চেষ্টায় নিয়োজিত আছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন