ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

কক্সবাজারে লাখো কুরআন প্রেমিকের ঢল

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দেশি বিদেশি ক্বারী ও লাখো কুরআন প্রেমিক জনতার স্বতস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সম্পন্ন হলো তৃতীয় আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন।
গত শনিবার বেলা দুইটা থেকে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে আনুষ্ঠানিকভাবে এই ক্বেরাত সম্মেলন শুরু হয়। চলে গভীর রাত পর্যন্ত। এতে দেশি ও আন্তর্জাতিক পর্যায়ের দুই ডজনের অধিক ক্বারী মহাগ্রন্থ আল কুরআন থেকে তেলাওয়াত করেন।
বিশেষ করে কক্সবাজারের শিশু ক্বারীদের তিলাওয়াত ছিল সবার কাছে আকর্ষণের। আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় প্রথম স্থানকারী শিশু ক্বারী নারায়ণগঞ্জের আবু রায়হান, শিশু ক্বারী জাহেদুল ইসলাম সাঈদ, রিফাত বিন আব্দুর রশিদ, তাসনিমুল হাসান জুনাইদ, সিরাতুল মোস্তাকিম, আরমানুল হক জিসানের সুললিত কন্ঠে তিলাওয়াত ঈমানের শিহরণ জাগরিত করে তুলে। তাদের তিলাওয়াতকালে শ্রোতারা ‘মারহাবা, নারায়ে তাকবীর’ ইত্যাদি ধ্বনিতে অভিবাদন জানায়।
আন্তর্জাতিক ক্বেরাত সম্মেলন সংস্থা কক্সবাজার জেলা শাখার এই সম্মেলনে পবিত্র কুরআনের তেলাওয়াত শুনতে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে লাখো ঈমানদার জনতার ঢল নামে।
ক্বারীদের সুললিত কন্ঠে মহাগ্রন্থ আল কুরআন থেকে তেলাওয়াতে মুখরিত হয়ে উঠে পর্যটন নগরীর পথ প্রান্তর। যেন লওহে মাহফুজ থেকে কুরআন নাজিল হচ্ছিল। বিকাল গড়িয়ে সন্ধ্যা না পেরুতেই সম্মেলনের নির্ধারিত স্থান কেন্দ্রীয় ঈদগাহ মাঠ পেরিয়ে আশপাশের সড়কে প্রচুর কুরআন প্রেমিক জনগণ সমাগম হয়। নারী শ্রোতাদের জন্য বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে তিলাওয়াত শ্রবণের ছিল আলাদা ব্যবস্থা।
বিকেল দুইটা থেকে শুরু হওয়া ক্বেরাত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত আলেমে দ্বীন চট্টগ্রাম দারুল মায়ারিফ আল ইসলামিয়ার সহকারী পরিচালক শাইখুল হাদিছ আল্লামা ফুরকান উল্লাহ খলিল। রাত সোয়া ৯ টার দিকে ক্বেরাত সম্মেলনের মঞ্চে পৌঁছেন কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।
সম্মেলনের সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন চট্টগ্রাম তালিমুল কুরআন কমপ্লেক্স এর চেয়ারম্যান আলহাজ মাওলানা হাফেজ মুহাম্মদ তৈয়ব। এর আগের অধিবেশনে সভাপতিত্ব করেন কক্সবাজারের মাওলানা মসরুর। সম্মেলনে তেলাওয়াতে অংশগ্রহণ করেন মিশর, তানজানিয়া, ভারত, কানাডা, লন্ডন ও ইন্দোনেশিয়াসহ দেশি বিদেশি প্রখ্যাত ক্বারীবৃন্দ।
সম্মেলনে বাংলাদেশি ক্বারীদের মধ্যে ছিলেন, ক্বারী শহিদুল ইসলাম, শায়খ ক্বারী নাজমুল হাসান, ক্বারী শফিউল্লাহ, ক্বারী আব্দুর রশিদ, ক্বারী জাবের, ক্বারী আমজাদ প্রমুখ।
আন্তর্জাতিক পর্যায়ের কারীদের মধ্যে তেলাওয়াত করেন, শায়খ ক্বারী ইয়াহিয়া শরক্বাভী (মিশর), শায়খ ক্বারী জামাল শেহাব (মিশর), শায়খ ক্বারী ওসামা আল হাওয়ারী (মিশর), শায়খ ক্বারী রেজা আইয়ুব (তানজানিয়া), শায়খ ক্বারী মোজাম্মেল হোছাইন (কানাডা), শায়খ ক্বারী আইয়ুব আসিফ (লন্ডন)। ক্বেরাত সম্মেলন যৌথভাবে সঞ্চালনা করেন হাফেজ রিদওয়ানুল কাবীর ও হাফেজ ডাক্তার ফয়সাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
বিএনপি'র ভোটার ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৬ এএম says : 0
মাশা আল্লাহ্‌
Total Reply(0)
Md Zahir Raihan ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৭ এএম says : 0
আগামী ২৩ফেব্রুয়ারী জমিয়তুল ফালাহ ময়দানে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কেরাত সম্মেলনে।
Total Reply(0)
Amzad Hossain ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:২৮ এএম says : 0
আমাদের দেশে অনেক টাকা ওয়ালা আছে সবাইর টাকা আল্লাহর কোরানের কাজে লাগে না,এমন আয়োজনের জন্য ধন্যবাদ,
Total Reply(0)
Syed Mohiuddin ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
কেরাত প্রতি যোগিতা নয় কুরআনের জ্ঞানের প্রতিযোগিতা চাই হাদিস মুখস্তের প্রতিযোগিতা চাই।
Total Reply(0)
Azad Chowdhury ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩১ এএম says : 0
আলহামদুলিল্লাহ।আমার প্রিয় একটা অনুষ্ঠান।ইনশাআল্লাহ থাকবো।
Total Reply(0)
Shahanara Begum ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Ohidul Islam Chy ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ এএম says : 0
লাইভ দেখানো হচ্ছে না ?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন