ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্টের নিন্দায় সরব বলিভিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৯, ২:১৮ পিএম

যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ নিয়ে অনাকাঙ্ক্ষিত মন্তব্য করায় ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়াদ গুইদো’র কঠোর সমালোচনা করেছে বলিভিয়া। শনিবার টুইটারে দেওয়া এক পোস্টে বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেছেন, আমরা ভেনেজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো’র বক্তব্য প্রত্যাখ্যান করছি, যিনি তার নিজ দেশে যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপকে স্বাগত জানিয়েছেন।


এ ধরনের উসকানি ল্যাটিন আমেরিকায় যুদ্ধের উত্তাপ তৈরি করবে বলেও মনে করেন বলিভিয়ার প্রেসিডেন্ট।

এর আগে সংকট নিরসনে প্রয়োজনে নিজ দেশে যুক্তরাষ্ট্রের সামরিক হস্তক্ষেপ অনুমোদনের কথা বলেন হুয়ান গুইদো। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, মানুষের জীবন বাঁচানোর জন্য তিনি প্রয়োজনে সবকিছু করতে পারেন। তবে মার্কিন হস্তক্ষেপ খুবই বিতর্কিত বলে স্বীকার করেন তিনি।

গুইদো নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার পরপরই পশ্চিমা দেশগুলোকে ত্রাণ পাঠানোর আহ্বান জানানোর পাশাপাশি 'ত্রাণ সহযোগীদের নেটওয়ার্ক বানানোর ঘোষণা দিয়েছেন। তবে মাদুরো সরকার একে সাম্রাজ্যবাদী হস্তক্ষেপ অনুমোদনের বিশ্বাসঘাতকতা আকারে দেখছে।

নির্বাচনি কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকট ভেনেজুয়েলার জনগণকে তাড়িত করেছে সরকারবিরোধী বিক্ষোভে। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো। প্রেসিডেন্ট দাবি করার পর যুক্তরাষ্ট্রসহ প্রায় ৪০টি দেশ তাকে স্বীকৃতি দেয়। এর মধ্যে ২০টি দেশই ইউরোপীয় ইউনিয়নের। সে সময়ই গুইদো ঘোষণা দেন, ভেনেজুয়েলাবাসীর সহায়তায় তিনি আন্তর্জাতিক ‘ত্রাণ সহযোগীদের’ নেটওয়ার্ক বানাবেন। যুক্তরাষ্ট্রের দাবি তার অনুরোধেই ভেনেজুয়েলাবাসীর জন্য ত্রাণ পাঠিয়েছে ওয়াশিংটন।

এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে গুইদো বলেন, ‘আমরা এই জরুরি অবস্থা কাটাতে সম্ভাব্য সবকিছু করবো যেন সামাজিক ব্যয় কমে ও স্থিতিশীলতা ফিরে আসে।’ কুকুতা সীমান্তে মার্কিন ত্রাণ আটকে থাকার প্রসঙ্গ উল্লেখ করে তিনি দাবি করেন, যদি এই ত্রাণ প্রবেশ করে দেওয়া না হয় তবে ৩ লাখ মানুষ প্রাণ হারাতে পারে। সূত্র: আনাদোলু এজেন্সি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন