বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গণতন্ত্র একদলীয় হয় না: মাহবুব তালুকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১:৩৩ পিএম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে উপজেলা নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মাহবুব তালুকদার রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে ব্রিফিং অনুষ্ঠানে উপস্থিত সবার প্রতি বলেন, ‘আজি বসন্ত জাগ্রত দ্বারে। নববসন্তের এই সকালে আপনাদের জানাই ফল্গুনী শুভকামনা। আজ ভালোবাসা দিবস। ভালোবাসা দিবসে আপনাদের জানাই অফুরন্ত ভালোবাসা। এর পরই তিনি ‘এবারের উপজেলা নির্বাচন সর্বোতভাবে অংশগ্রহণমূলক না হওয়ায় তা কৌলিন্য হারিয়েছে’বলে মন্তব্য করেন।

তিনি বলেন, গণতন্ত্র কখনো একদলীয় হয় না। বহুদলীয় না হলে গণতন্ত্র রূপ লাভ করে না। এ জন্য নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়টিতে সর্বদা গুরুত্ব আরোপ করা হয়। তবে নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া নিতান্তই প্রাথমিক প্রাপ্তি। নির্বাচনকে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য হতে হয়। এ দুটি শব্দের পরিমাপক জনগণ, যারা নির্বাচন করেন তারা নয়। এই প্রেক্ষাপট মনে রেখে আগামী উপজেলা নির্বাচন যাতে নির্বাচনী ব্যবস্থাপনার প্রতি জনগণকে অধিকতর আস্থাশীল করতে পারে, তা নিশ্চিত করতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি যা-ই হোক না কেন, নির্বাচন হতে হবে সুষ্ঠু ও শুদ্ধ। বিতর্কিত বা প্রশ্নবিদ্ধ নির্বাচন, নির্বাচন কমিশনের পক্ষে কখনও কাম্য নয়।

ইসি মাহবুব বলেন, ১৯৭১ সালে গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে বাংলাদেশের স্বাধীনতার যাত্রা শুরু হয়েছিল। নির্বাচনের মাধ্যমে জাতীয় বা স্থানীয় বিভিন্ন স্তরে জনপ্রতিনিধি বেছে নেয়াই হলো অভীষ্ট লক্ষ্য। নির্বাচনই গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র উপায়। নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র সংরক্ষিত ও পরিপালিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nahid hasan ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২৭ পিএম says : 0
আপনি একাই একাই কথা বলে কি করবেন???????????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন