শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিপাইনে জামিন পেলেন পুরস্কার বিজয়ী সাংবাদিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৬:৪৫ পিএম

তীব্র সমালোচনার পর জামিনে মুক্তি পেয়েছেন ফিলিপাইনের পুরস্কার বিজয়ী সাংবাদিক মারিয়া রেসা। তিনি সংবাদভিত্তিক ওয়েবসাইট র‌্যাপলারের প্রধান। প্রেসিডেন্ট রড্রিগো দুতার্তের কড়া সমালোচনাকারী হিসেবে পরিচিত তার সংবাদ মাধ্যম। খবর রয়টার্স।
জামিন পাওয়ার পর মারিয়া রেসা অভিযোগ করেছেন, সরকার ক্ষমতার অপব্যবহার করছে। আইনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। তিনি বলেন, ‘আপনাদেরকে ক্ষোভ কথা জানাতে হবে এবং তা এখনই। প্রতিজন ফিলিপিনো নাগরিককে সত্য বিষয়ক যে অধিকার দেয়া হয়েছে তার ভিত্তি হলো সংবাদ মাধ্যমের স্বাধীনতা ‘
মিডিয়া বিশ্লেষকরা মনে করেন, মারিয়া রেসাকে ভীতি প্রদর্শনের জন্যেই তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ২০১২ সালে র‌্যাপলারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে সাইবার বা অনলাইনে প্রকাশিত একটি আর্টিকেলে অন্যের বিরুদ্ধে কুৎসা রটানোর অভিযোগ আনা হয় রেসার বিরুদ্ধে। ওই আর্টিকেল বা লেখাটি ২০১৪ সালে আপডেট করা হয়। এতে ফিলিপাইনের একজন ব্যবসায়ীকে হত্যা, মানব পাচার, মাদক পাচারের সঙ্গে যুক্ত দেখানো হয়। ওই রিপোর্টে ২০০২ সালের একটি গোয়েন্দা রিপোর্টের তথ্যকে ভিত্তি হিসেবে ওই রিপোর্ট প্রকাশ করে র‌্যাপলার। তবে কোন গোয়েন্দা সংস্থার রিপোর্ট সেটা তা প্রকাশ করে নি র‌্যাপলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন