শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পরবর্তী তালেবান-মার্কিন বৈঠক হবে পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯, ৮:৪২ পিএম

আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমেরিকার পরবর্তী বৈঠক পাকিস্তানে অনুষ্ঠিত হবে। রাজধানী ইসলামাবাদে আগামী ১৮ ফেব্রুয়ারি এ বৈঠকে তালেবানের সঙ্গে আলোচনায় বসবেন মার্কিন বিশেষ দূত জালমে খলিলজাদ। পাশাপাশি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও বৈঠক করবেন তালেবান প্রতিনিধি দল। পাকিস্তানের কর্মকর্তারা এবং তালেবান গোষ্ঠী বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।
২০০১ সালের পর এই প্রথম পাক প্রধানমন্ত্রীর সঙ্গে তালেবানের বৈঠক হতে চলেছে। এক বিবৃতিতে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, পাক সরকারের আমন্ত্রণে তালেবান প্রতিনিধিরা ইসলামাবাদ সফর করবেন। ইমরান খানের সঙ্গে বৈঠকে পাক-আফগান সম্পর্কের বিষয়, আফগান শরণার্থীদের বিষয়ে এবং আফগান ব্যবসায়ীদের নিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি।
এ বিষয়ে সরকারি পর্যায় থেকে কোনো নিশ্চয়তা দেয়া না হলেও পাকিস্তানে কূটনৈতিক সূত্রগুলো বলেছেন, তালেবান প্রতিনিধিরা পাকিস্তান সফর করবেন এবং যুক্তরাষ্ট্র ও পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে সংলাপে অংশ নেবেন। আফগানিস্তানে ১৭ বছরেরও বেশি সময় ধরে চলমান রক্তক্ষীয় যুদ্ধের ইতি টানার বিষয়েও তালেবান ও যুক্তরাষ্ট্র আলোচনা করবে।
এর আগে, কাতার এবং সংযুক্ত আরব আমিরাতে তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা হয়েছে। এ ছাড়া চলতি মাসের ২৫ তারিখে তালেবান এবং আমেরিকার মধ্যে পরবর্তী বৈঠক কাতারের রাজধানী দোহাতে হওয়ার কথা রয়েছে। সূত্র: পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন