শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বইমেলা মুখরিত

বসন্ত ও ভালোবাসার আমেজে

বাসার তাসাউফ | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ এএম

গত কালের আগের দিন ছিল পয়লা ফাল্গুন আর গতকাল ছিল বিশ্ব ভালোবাসা দিবস। দিবস দুটির ছোঁয়া লেগেছিল বইমেলাতেও। শাহবাগ মোড়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, টিএসসি, চারুকলার, বকুলতলা, রাজু ভাস্কর্য, কেন্দ্রীয় শহীদ মিনার, রবীন্দ্র সরোবরসহ রাজধানীর সর্বত্রই ফাগুনের রঙ। সবুজে ঘেরা সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলায় যেন তারই আগমনী ধ্বনি প্রতিধ্বনিত হয়ে উঠেছে। সারা শহর তথা দেশের বিভিন্ন জেলা থেকে আসা বইপ্রেমীগণ বাসন্তী সাজে এসে মিলিত হয়েছিল সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থমেলায়। ঝিরিঝিরি বাতাসে প্রফুল্লচিত্তে সকল জরাজীর্ণ মুছে ফেলে আনন্দে মেতেছিল। মাথায় টায়রা ও বাসন্তী রঙের শাড়ি পরে তরুণীরা মেলায় আগমন বা দলবেঁধে কেবল ঘুরে বেড়ানোর মধ্যই সীমাবদ্ধ ছিল না। ছিল সেলফি তোলার হিড়িক। শুধু সেলফি নয় কেউ কেউ পছন্দের লেখকের বই কিনছেন। তাদেও হাতে ছিল বইয়ের ব্যাগ। কেউ কেউ প্রিয় লেখকের সাথে বই হাতে সেলফি তুলেছেন অটোগ্রাফ নিয়েছেন। প্রিয় লেখক কাছে তারা যে আনন্দিত হয়েছেন তাদের চোখে-মুখে ফুটে উঠতে দেখা গেছে সেই আনন্দের আভা। প্রথমা প্রকাশনের প্যাভিলিয়নে গিয়ে তেমন একটি দৃশ্য চোখে পড়ল। ১৯৬২ থেকে ১৯৬৯ সময়কালে তৎকালীন পূর্ব পাকিস্তানে তথা আজকের বাংলাদেশের মাটিতে চলমান রাজনৈতিক-সামাজিক ঘটনাকে উপজীব্য করে আবর্তিত হয়েছে তাঁর ‘এই পথে আলো জে¦লে’ উপন্যাসের কাহিনি। এতে বাষট্টির ছাত্র আন্দোলন, তার নায়কদের কথা, ১৯৬৬ সালে বঙ্গবন্ধুর ৬ দফা দাবি উত্থাপন, তাঁকে ঘিরে গড়ে ওঠা আন্দোলন, তাঁর গ্রেপ্তারের পর গ্রেপ্তার হওয়া, সর্বংসহা সহধর্মিণী ফজিলাতুন্নেছা রেনুর সংগ্রাম, শেখ হাসিনার সক্রিয় ছাত্ররাজনীতিতে আসা, মওলানা ভাসানীসহ বামপন্থীদের ভূমিকা, জেলে তাজউদ্দীনের জীবন, পিতার সান্নিধ্যবঞ্চিত শেখ মুজিবের ছোট ছেলেমেয়েদের দুঃখ-বেদনাকে চমৎকারভাবে এই উপন্যাসে তুলে ধরেছেন আনিসুল হক। ১৯৬২ থেকে ১৯৬৯ সময়ের রাজনৈতিক নানা প্রেক্ষাপটে আবৃত আনিসুল হকের লেখা এই উপন্যাসটি হয়ে ওঠেছে বাংলাদেশে হয়ে ওঠার এক অনন্য আখ্যান। এ বইয়ের বিষয়ে জানতে চাইলে কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, যারা ভোর এনেছিল, ঊষার দুয়ারে আলো আঁধারের যাত্রীর পর এই সিরিজের চতুর্থ বই এই পথে আলো জে¦লে। প্রতিটি বইটি লেখা হয়েছে শেখ মুজিব জীবন ও কর্মকে উপজীব্য করে। এই বছর ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু উপাধির ৫০ বছর পার করছি আমরা। ‘এই পথে আলো জে¦লে’ বইটি সবারই পড়া উচিৎ।’
অনন্যা প্রকাশনীতে গিয়ে দেখা গেল আরেক জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনকে। তিনি এ বছর একুশে পদক পেয়েছেন। তার নতুন ও পুরনো বইগুলো পাঠকের বেশ আগ্রহ নিয়ে কিনতে দেখা গেছে। একজন বিক্রয়কর্মীর সাথে কথা বলে জানা গেল প্রতি বছর বইমেলা তারা তিনটি দিনের জন্য অপেক্ষায় থাকেন। পয়লা ফাল্গুন, ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও ২১ শে ফেব্রুয়ারি। এই দিনগুলোতে মেলায় থাকে উৎসবের আমেজ। প্রকাশকদের মধ্যেও থাকে বই বিক্রি হওয়ার আনন্দ।
বেহুলাবাংলা প্রকাশনের সত্ত্বাধীকারী কবি চন্দন চৌধুরী বলেন, ‘অতীতের যে কোনো বারের থেকে এবার মেলায় বই বিক্রির পরিমাণ বেশি হবে। আশা করি পয়লা ফাল্গুন যে পাঠক সমাগম হয়েছে তা মেলার শেষ দিন পর্যন্ত দেখা যাবে। এবার যেহেতু কোনো রাজনৈতিক অস্থিরতা নেই, তাই মেলায় কোনো ছন্দপতন ঘটবে না।’ অন্য প্রকাশের সামনে বরাবরের মতো পাঠকের ভিড় দেখা গেল। হুমায়ূন আাহমেদের বই এখনও পাঠকের চাহিদার শীর্ষে আছে বলে জানালেন একজন বিক্রয়কর্মী।


এই সপ্তাহে আসা উল্লেখযোগ্য কিছু বই
প্রবন্ধ-নিবন্ধ-গবেষণা : আমার সমাজতন্ত্র: সমাজতন্ত্রের উত্থান, পতন ও ভবিষ্যৎ,আজিজুর রহমান খান, প্রথমা প্রকাশন, দাম: ৩২০ টাকা। হস্তান্তর নয় রূপান্তর চাই, সিরাজুল ইসলাম চৌধুরী, কথাপ্রকাশ, দাম: ৩০০ টাকা। দুর্ভাবনা ও ভাবনা: রবীন্দ্রনাথকে, নিয়ে আকবর আলি খান, প্রথমা প্রকাশন, দাম: ৬০০ টাকা। ইতিহাসের যাত্রী, মহিউদ্দিন আহমদ, বাতিঘর, দাম: ২৬৭ টাকা। প্রথমা প্রকাশন, দাম: ২২০ টাকা।
ছোটগল্প/উপন্যাস : সময়ের ফুলে বিষপিঁপড়া, সেলিনা হোসেন ইত্যাদি গ্রন্থ প্রকাশ, দাম: ৪০০ টাকা। কয়লাতলা ও অন্যান্য গল্প, সৈয়দ মনজুরুল ইসলাম, অন্যপ্রকাশ, দাম: ৩৮০ টাকা। যাত্রা, অপেক্ষা, শওকত আলী, কথা প্রকাশ এই পথে আলো জ্বেলে, আনিসুল হক। প্রথমা প্রকাশন, দাম: ৪৬০ টাকা। প্রস্তানের আগে, হরিশংকর জলদাস, অন্রপ্রকাশ, দাম: ৫০০ টাকা।
কবিতা : ঈহা, হাবীবুল্লাহ সিরাজী, পাঞ্জেরী পাবলিকেশন্স,দাম: ১৫০ টাকা। মধ্যিখানে সিঁথিকাটা পুরুষ গো, কাজী রোজী, মাওলা ব্রাদার্স,দাম: ১৬০ টাকা। সভ্যতার চন্দ্রবিন্দু, ফজল-এ-খোদা, কথাপ্রকাশ, দাম: ১৫০ টাকা। ঝুলন পূর্ণিমা থেকে নেমে এল, গোলাম কিবরিয়া পিনু, এবং মানুষ, দাম: ১৮০ টাকা। বালি-ঘড়ি উল্টে যেতে থাকে, গুলতেকিন খান, তাম্রলিপি, দাম: ১৩৫ টাকা।
আত্মস্মৃতি, জীবনী, অনুবাদ ও অনান্য : স্মৃতিকহন, হাসান আজিজুল হক, ইত্যাদি গ্রন্থপ্রকাশ। বুয়েটকাল, শাকুর মজিদ, কথাপ্রকাশ, দাম: ২৫০ টাকা। জীবন বড় সুন্দর, ব্রাদার, নাজিম হিকমত, অনুবাদ: আলীম আজিজ, প্রথমা প্রকাশন, দাম: ৪০০ টাকা। কালো সীমানা, সাদত হাসান মান্টো, অনুবাদ: জাভেদ হুসেন,প্রথমা প্রকাশন, দাম: ১৮০ টাকা।
বাসার তাসাউফ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন