বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটিতে সালাউদ্দিন-মাশরাফি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:২৫ পিএম | আপডেট : ৯:০৪ পিএম, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ২০২০ সালের ১৭ মার্চ তার জন্মশতবার্ষিকী। শুধু দিনটিই নয়, বছরটি স্মরণীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে উদযাপনের ঘোষণাও দিয়েছেন।

স্বাধীন বাংলাদেশের স্থপতির জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে জাঁকজমকপূর্ণ ভাবে। এ লক্ষ্যে একটি জাতীয় কমিটি গঠন করা হয়েছে। যে কমিটিতে জায়গা হয়েছে বাংলাদশের প্রধান দুই জনপ্রিয় খেলার তারকা- ফুটবলার কাজী মো: সালাউদ্দিন ও ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা।

জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বৃহস্পতিবার দু’টি কমিটি গঠন করেছেন সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সভাপতি করে গঠিত হয়েছে ১০২ সদস্যের জাতীয় কমিটি এবং জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলামকে সভাপতি করে গঠন হয়েছে ৬১ সদস্য বিশিষ্ট বাস্তবায়ন কমিটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সদস্য সচিব হয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

জাতীয় কমিটি আগামী বছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদযাপনের লক্ষ্যে প্রয়োজনীয় নীতি, পরিকল্পনা, কর্মসূচি অনুমোদন ও বাস্তবায়ন কমিটিকে পরামর্শ ও দিক-নির্দেশনা দেবে।

জাতীয় কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন ও বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক রাষ্ট্রপতি আলহাজ¦ হুসেইন মোহাম্মদ এরশাদ, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, আইন কমিশনের চেয়ারম্যান, সাবেক ও বর্তমান মন্ত্রী, জাতীয় সংসদ সদস্য, তিন বাহিনী প্রধান, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য, সিনিয়র সাংবাদিক, শিক্ষাবিদসহ দেশের বিশিষ্ট ব্যক্তিগণ রয়েছেন। এদের সঙ্গে জাতীয় কমিটিতে ক্রীড়াবিদ হিসেবে আছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে রাখা হয়েছে জাতীয় সংসদ সদস্য হিসেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন