শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গবন্ধু ও নেতাজী স্মরণে জাতীয় শহিদ মিনারের উদ্দেশ্যে ২১ ভারতীয়’র সাইকেল র‌্যালি

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৭ পিএম | আপডেট : ১২:১৪ পিএম, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধায় ও স্মরণে রাখতে সপ্তম ইন্ডো বাংলা সাইকেল র‌্যালি এখন ঢাকার পথে। ২১ জন ভারতীয় নাগরিকের সাইকেল র‌্যালিটি শনিবার (১৬ ফেব্রয়ারি) সকালে সাতক্ষীরা থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।
এর আগে শুক্রবার সন্ধ্যায় এই ২১ ভারতীয় নাগরিক বাই সাইকেল র‌্যালি নিয়ে সাতক্ষীরায় পৌঁছালে তাদেরকে সরকারি বাংলোতে সংবর্ধনা জানান জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। পরে আরেক দফা সংবর্ধনা জানানো হয় সাতক্ষীরা পৌরসভার পক্ষ থেকে। রাতে সাতক্ষীরার একটি বে-সরকারি এনজিও সংস্থার রিসোর্টে অবস্থানের পর শনিবার খুব সকালে র‌্যালিটি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়।
একুশ ভারতীয় নাগরিক মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ‘আন্তর্জাতিক ফ্রেন্ডশীপ সাইকেল র‌্যালি’ নামের এই পর্যটন শুরু করেন। কোলকাতার নেতাজী ভবন থেকে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি শুক্রবার দুপুরে কলকাতায় উদ্বোধন করেন নেতাজী পরিবারের লোকসভা সদস্য কৃষ্ণা বসু। র‌্যালিতে অংশগ্রহণকারীরা কেন্দ্রিয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মহান ভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে যোগদান করবেন। এ সময় তারা ৫২ এর একুশের বীর শহিদদের সালাম জানানোর পাশাপাশি দুই দেশ বাংলাদেশ ও ভারতের দুই মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন। দুই জাতির স্বাধীনতা অর্জনে তাদের বীরোচিত ভূমিকার কথাও তুলে ধরবেন সাইকেল রালিতে অংশগ্রহনকারী ভারতীয়রা। তারা বলেন নেতাজীর আজাদ হিন্দ ফৌজের ৭৫ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর শততম জন্মদিনকে কেন্দ্র করে এবার এই র‌্যালির আয়োজন করা হয়েছে। প্রথম র‌্যালি শুরু হয় ২০১২ সালে।
‘ভাষা সূত্র ২০১৯’ শিরোনামে ব্যানার এবং দুই দেশের পতাকা এবং বঙ্গবন্ধু ও নেতাজীর ছবি হাতে নিয়ে বাংলাদেশে প্রবেশকারী ভারতীয় দলের প্রধান সরোজিত রায় জানান ‘ বাংলা কখনো হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক’। এ সময় দুই দেশের দুই সর্বশ্রেষ্ঠ ব্ঙ্গাালি সেনানীর স্লোগান ‘ জয় হিন্দ ও জয়বাংলা’ উচ্চারণ করেন তারা। সমৃদ্ধ ভাষা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা এবং এ জন্য বুকের রক্তদানকারী ছাত্র যুবকদের শ্রদ্ধা জানাতেই এই আয়োজন।
রোটারি ক্লাব অব সাতক্ষীরা এবং রোটারি ক্লাব অব ঢাকা প্রিমিয়ারের যৌথ উদ্যোগে ভারত বাংলাদেশ বন্ধুত্বের স্মারক হিসাবে এই আয়োজন বলেও উল্লেখ করেন তারা।
সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টে তাদের এ সময় স্বাগত জানান রোটারি ক্লাব অব সাতক্ষীরার বর্তমান প্রেসিডেন্ট হাসিবুর রহমান রনি, সাবেক প্রেসিডেন্ট হাবিবুর রহমান হাবিব, রোটারিয়ান মোস্তাফিজুর রহমান নাসিম, আশরাফুল ইসলাম ধোনি, ফারাহ দীবা খান সাথী, শাহনাজ পারভিন মিলি, মাহমুদুল হক সাগর, আহসান বাহার বুলবুল , আকতারুজ্জামান কাজল, আনিছুর রহমান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন